লেবাননের গণআন্দোলনে অবৈধ প্রবাসীদের দেশে ফেরার কর্মসূচি ব্যাহত ।

লেবাননের গণআন্দোলনে অবৈধ প্রবাসীদের দেশে ফেরার কর্মসূচি ব্যাহত ।

লেবাননের সরকার বি’রোধী গ’ণআ’ন্দোল’নের কারণে প্রবাসী বাংলাদেশিদের বিশেষ ক’র্মসূচির আওতায় দেশে ফেরায় বাংলাদেশ দূতাবাসের কাজে ধীর গ’তি দেখা দিয়েছে। দেশটিতে গত ১৭ অক্টোবর থেকে শুরু হওয়া এই গ’ণআ’ন্দোল’নে শিক্ষা প্রতিষ্ঠান, অফিস-আাদালত, ব্যাংক বীমাসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ৩-৪ সপ্তাহ ধরে ব’ন্ধ থাকার কারণে এ কাজে ধী’র গ’তি দেখা দিয়েছে বলে দূতাবাস সূত্রে জানা গেছে।

দূতাবাস বলছে, বর্তমানে বিভিন্ন অফিস-আাদালত চালু হলেও কাজের গ’তি অ’ত্যন্ত ম’ন্থর। ফলে বাস্তব কারণেই এ সময় বিশেষ ক’র্মসূ’চীর আওতায় অ’বৈধদের দেশে প্রত্যাবাসনের জন্য দূতাবাসের কাজেও তেমন একটা অ’গ্রগ’তি হয়নি। তাই স্বাভাবিক ভাবেই অ’বৈধদের দেশে প্রেরণসহ দূতাবাসের সকল কাজ কিছুটা পিছিয়ে যাবে। তবে দূতাবাস প্রবাসীদেরকে নি’ম্নোক্ত বিষয়গুলোর নি’শ্চয়’তা দিচ্ছে- যারা দূতাবাসে নাম জমা দিয়েছিলেন তাদের সবাইকে একই শ’র্তে দেশে পা’ঠানোর ব্য’বস্থা করা হবে।

দ্বিতীয় ধাপের নাম জমা নেয়া পি’ছিয়ে ডিসেম্বর বা জানুয়ারি মাসে নেয়া হবে। অ’বৈধদের বৈ’ধক’রণ ক’র্মসূ’চী লেবাননের রাজনৈতিক স’মস্যার কারণে পি’ছিয়ে যাবে। তবে বি’লম্বে হলেও এ ক’র্মসূ’চী বাস্তবায়ন করা হবে ইনশাল্লাহ। বাংলাদেশ থেকে অনুমোদন পাওয়ার পর ডিজিটাল পাসপোর্টধা’রী যাদের পাসপোর্ট কফিলের কাছে রয়ে গেছে তাদের নতুন পাসপোর্ট দেয়ার ব্য’বস্থা করা হবে। গু’রুতর অ’সুস্থ্য রো’গীদে’র বিশেষ ব্য’বস্থায় চি’কিৎ’সা প্রদান ও দেশে পাঠানোর ব্য’বস্থা অ’ব্যাহ’ত থাকবে।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme