সর্বশেষ আপডেট
বাবরি মসজিদ ও মুসলমানদের পক্ষে লিখলেন ভারতীয় হিন্দু লেখিকা । যুক্তরাজ্যে নিজ ঘরের পাশ থেকে এক বাংলাদেশির লাশ উদ্ধার । আবিষ্কৃত হলো ‘কৃত্রিম পাতা’ তৈরি করতে পারে ১০ শতাংশ বেশি জ্বালানি । আরো এক রেমিটেন্স যোদ্ধা কুয়েত প্রবাসী ভাই যেভাবে আমাদের ছেড়ে চলে গেলেন পরপারে । লেবাননের গণআন্দোলনে অবৈধ প্রবাসীদের দেশে ফেরার কর্মসূচি ব্যাহত । ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের অর্থায়নে দেশে ফিরছেন গৃহকর্মী সুমি । আজ (১১ নভেম্বর) ঢাকায় আন্তর্জাতিক মুদ্রার বিনিময় মূল্য । চার্জার লাইট থেকে উদ্ধার হলো ৪ কোটি টাকার স্বর্ণবার । আরব আমিরাতের পুরুষ প্রবাসীকর্মীদের জন্য সুখবর, শুরু হল নতুন ওয়ার্ক পারমিট সুবিধা । ৩ বছরে সহজ উপায়ে কানাডা যাবে ১০ লাখ মানুষ ।
চালু হলো কম্বোডিয়ার শ্রমবাজার, জাপান যাচ্ছে আরো ১২ জন ।

চালু হলো কম্বোডিয়ার শ্রমবাজার, জাপান যাচ্ছে আরো ১২ জন ।

বাংলাদেশিদের জন্য চালু হয়েছে কম্বোডিয়ার শ্রমবাজার। শুক্রবার দেশটিতে যাচ্ছে ১০ জন দক্ষ ক’র্মী, সেইসা’থে বিনা খরচে জাপানে যাওয়ার কা’তারে যু’ক্ত হলো আরো ১২ জন টেকনিক্যাল ইন্টার্ন। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে কম্বোডিয়া ও জাপানগামী ক’র্মীদের নিয়ে ম’ন্ত্রী ইমরান আহমদ এমপি এবং সচিব সেলিম রেজার উপস্থিতিতে এক সেমিনারে এ ত’থ্য জানানো হয়েছে।

এসময় নতুন খোলা শ্রমবাজার কম্বোডিয়াগামী দক্ষ ১০ কর্মীর হাতে স্মার্ট কার্ড তুলে দিয়ে প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্ম সংস্থান মন্ত্রী জানান, প্রচলিত শ্রমবাজারের বাইরে বেশ কয়েকটি দেশ বাংলাদেশ থেকে ক’র্মী নিতে চাচ্ছে। এই প্রথম শ্রমবাজারে সাড়ে ৪০০ ডলারে বেসরকারিভাবে বাইরে ক’র্মী যাওয়া শুরু হল, এছাড়াও আরো বেশ কয়েকটি শ্রমবাজার চালু হচ্ছে বলে জানান প্রবাসী কল্যাণ ম’ন্ত্রী।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাধ্যমে সম্পূর্ণ বিনা খরচে জাপান যাচ্ছে আরো ১২ জন। আর এ নিয়ে এ পর্যন্ত বিনা খরচে জাপানে যাওয়া সর্বমোট টেকনিকেল ইন্টার্ন এর সংখ্যা দাঁড়ালো ৯২ জনে। সেমিনারে প্রবাসী কল্যাণ সচিব সেলিম রেজা জানান, শিগগিরই বেসরকারিখাতে জাপানে ক’র্মী যাওয়া শুরু হবে। আর এর জন্য প্রয়োজন চলমান দক্ষ ক’র্মী তৈরীর কা’র্যক্র’ম অ’ব্যাহত রাখা।

সেমিনারে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ এমপি আরো জানান, ‘শ্রমবাজারে চায়নার ক’র্মীর প্রয়োজনীয়তা আমরা কল্পনাও করতে পারনা। অদূর ভ’বিষ্যতে শ্রমবাজারের সবচেয়ে বড় চমক দেখাবে চায়না’। এ সময় মন্ত্রী বলেন, চায়নার এ সু’যোগকে কাজে লাগাতে হলে আমাদের সব সময় প্র’স্তুত থাকতে হবে। তাই প্রয়োজন অতি শী’ঘ্রই দ’ক্ষ ক’র্মী তৈ’রি করা।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme