সর্বশেষ আপডেট
ঢাকায় প্রকাশ্যে দিনে-দুপুরে ছি’ন’তা’ইয়ে’র শিকার শিক্ষিকা, ভি’ডিও ভা’ই’রাল প্রবাসে আওয়ামী লীগ-বিএনপি নিয়ে সিলেটিদের মধ্যে সং;ঘর্ষ, নি;হত ১ মায়ের দুল বিক্রির টাকায় লেখাপড়া শুরু করা মারুফার এএসপি হওয়ার গল্প ধ’রিয়ে দেন একে, দুবাই প্রবাসীর ১৩ লাখ টাকা নিয়ে উ’ধাও এই নারী বাংলাদেশ-পাকিস্তানের টি-টোয়েন্টি সম্প্রচার করবে না বাংলাদেশি কোনো চ্যানেল, দেখবেন যেভাবে ঢাবির হলে আবরার স্টাইলে চার শিক্ষার্থীকে রাতভর নি’র্যাতন ছেলেকে হ;ত্যা;র পর ডা’কা’তি নাটক সাজালেন সৎ মা পুত্রবধূকে ফাঁ’সাতে নিজের ১৫ দিনের সন্তানকে হ’ত্যা করলো মা! নারী ইউপি সদস্যের বাড়িতে অ’সা’মাজিক কাজ, আ’ট’ক ৮ স্বামী প্রবাসী, ছাত্রীর মাকে নিয়ে উ;ধাও প্রাইভেট শিক্ষক
মালয়েশিয়ায় ৯২ বাংলাদেশী প্রবাসীর বিচারে বসছে বিশেষ আদালত ।

মালয়েশিয়ায় ৯২ বাংলাদেশী প্রবাসীর বিচারে বসছে বিশেষ আদালত ।

অ’বৈধ অ’ভিবা’সীদের নিজ দেশে ফি’রতে ‘ব্যাক ফর গুড’ ক’র্মসূ’চির মেয়াদ শেষ হতে না হতেই মালয়েশিয়ায় শুরু হয়েছে অ’ভিযা’ন। পাঁচ মাস সু’যোগের পরও যারা ফি’রতে ব্য’র্থ হয়েছে তাদের গ্রে’প্তার করা হচ্ছে চিরুনি অ’ভিযা’নের মা’ধ্যমে। এই অ’ভিযা’নের অং’শ হিসেবে বছরের শুরুর দিনই ৭৮ বাংলাদেশিসহ ২২০ জনকে গ্রে’প্তার করা হয়। এরপর শনিবার রাতে মালয়েশিয়ার পেরলিচের কাংগার এলাকায় কয়েকটি কনস্ট্রাকশন সাইটে অ’ভি’যা’ন চা’লিয়ে ২৫ জনকে গ্রে’প্তার করে অ’ভি’বাস’ন বিভাগ।

গ্রে’প্তারকৃ’তদের ম’ধ্যে বাংলাদেশের ১৪, ইন্দোনেশিয়ার ৯ এবং মায়ানমারের ২ জন। মোট ৩১৫ অ’ভিবাসীকে গ্রে’প্তার করে রাখা হয়েছে ডিটেনশন ক্যাম্পে। এর ম’ধ্যে ৯২ বাংলাদেশি রয়েছেন। তাদের বি’চার করতে সোমবার (৬ জানুয়ারি) দুটি বিশেষ আদালত বসছে। একটি বসবে দেশটির সেলাঙ্গ’র রাজ্যের সিমুনিয়ায় অন্যটি কেডা ল’ঙ্কাতে। দেশটির সরকারি সংবাদ সং’স্থা বা’র্নামার খবরে বলা হয়েছে,

অ’ভিবা’সন বিভাগের আ’ইনের ১৯৫৯ ধারায় অ’বৈধ অ’ভিবা’সীদের গ্রে’প্তারের পর বিশেষ আদালতে দ্রুত বি’চার প’রিচালনা করা হবে। দেশোটির ইমিগ্রেশন বিভাগ জা’নিয়েছে, যেসব অ’বৈধ ক’র্মী সাধারণ ক্ষ’মার সু’যোগ নেননি, তাদের আ’ট’ক করা হবে। মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন আ’ট’ক ক’র্মীদের বিষয়ে ক’র্তৃপক্ষের স’ঙ্গে আলোচনার চে’ষ্টা চালাচ্ছে।

ইমিগ্রেশন বিভাগের প্রধান খায়রুল দাজাইমি দাউদ স্বা’ক্ষরিত এক বি’জ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১ আগস্ট থেকে সরকারের দেয়া সাধারণ ক্ষ’মা ক’র্মসূচির সু’যোগ নিয়ে বিভিন্ন দেশের ১ লাখ ৯০ হাজার ৪৭১ জন দে’শে ফি’রে গেছেন। এর আগে ২৯ নভেম্বর মালয়েশিয়ায় নিযু’ক্ত বাংলাদেশের হাইকমিশনার সাধারণ ক্ষ’মার মেয়াদ বৃ’দ্ধির জন্য আহ্বান জানালেও তা আমলে নে’য়নি দেশটির সরকার।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী তান শ্রি মহিউদ্দিন ইয়াছিন সাংবাদিকদের বলেন, অ’বৈধ অ’ভিবা’সীদের বিভিন্ন সু’যোগ দেয়ার কারণেই অ’বৈধ অ’ভিবা’সীদের সংখ্যা দিন দিন বৃ’দ্ধি পাচ্ছে। সরকার আর কোন সু’যোগ দিতে চায় না। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পাঁচটি রুপরেখার ভিত্তিতে দেশজুড়ে অ’বৈধ অ’ভিবা’সীবি’রোধী অ’ভিযা’ন পরিচালিত হবে। আর সেই অ’ভিযা’নে যারা আ’ট’ক হবে,

তাদের বি’রু’দ্ধে আইনি প’দক্ষে’প নেবে সরকার। তিনি আরও বলেন, মালয়েশিয়াতে অ’বৈধ অ’ভিবা’সী স’মস্যা একটি জাতীয় সমস্যা যা এখনো স’ম্পূর্ণভা’বে মোকাবেলা করা স’ম্ভব হয়নি। এটি স্থানীয়দের ম’ধ্যে ব্যা’পক উ’দ্বেগ সৃষ্টি করেছে। এটি শুধু জাতীয় ও সীমান্ত নিরাপত্তাকেই বিঘ্নিত করে না বরং দেশের রাজনৈতিক স্থি’তিশী’লতা ও অর্থনৈতিক প্র’বৃদ্ধির ওপর ব্যপক প্র’ভাব ফেলছে।

উল্লেখ্য, অ’বৈধ অ’ভিবা’সীদের বৈ’ধ হওয়ার জন্য সরকার ২০১৭ সালে সুযোগ দেয়। শেষ হয় ২০১৮ সালের ৩০ আগস্ট। এতে বৈ’ধ হওয়ার সু’যোগ পেয়ে বহু বাংলাদেশি নিবন্ধিত হয়েও প্র’তারনার শি’কার হয়েছেন অনেকে। এরপর ২০১৯ সালের ১ আগস্ট থেকে অ’বৈধ অ’ভিবা’সীদের নিজ দেশে ফি’রতে সরকার ব্যাক ফর গুড ক’মসু’চি চালু করে। আর এ ক’র্মসূ’চী শেষ হয়েছে গত ৩১ ডিসেম্বর।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme