প্রবাসী জীবন বিমা, ৪৯০ টাকায় ২ লাখ ।

প্রবাসী জীবন বিমা, ৪৯০ টাকায় ২ লাখ ।

১৯ ডিসেম্বর ২০১৯ থেকে চালু হয়েছে প্রবাসীদের জন্য বাধ্যতামূলক জীবন বিমা। জেনে নিন বিমার পদ্ধতি ও সুবিধাগুলো।পরিকল্প-১ এর আওতায় বিমার দুই লাখ টাকা রাখা হয়েছে। বিমার মেয়াদ হবে দুই বছর এবয় বয়সসীমা ১৮ থেকে ৫৮ বছর। এককালীন প্রিমিয়াম ধরা হয়েছে ৯৯০ টাকা। এর মধ্যে ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ড থেকে দেয়া হবে ৫০০ টাকা এবং কর্মীকে বহন করতে হবে ৪৯০ টাকা।

পরিকল্প-২ এর আওতায় বিমার অংক পাঁচ লাখ টাকা করা যাবে। এক্ষেত্রেও বিমার মেয়াদ ও বয়সসীমা একই অর্থাৎ দুই বছর এবং ১৮ থেকে ৫৮ বছর রাখা হয়েছে। ৫ লাখ টাকা বিমার ক্ষেত্রে এককালীন প্রিমিয়াম ধরা হয়েছে ২ হাজার ৪৭৫ টাকা। তবে এক্ষেত্রে ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ড থেকে এককালীন প্রিমিয়ািম বাবদ দেয়া হবে ৫০০ টাকা। অবশিষ্ট অর্থ কর্মীকে বহন করতে হবে।

চুক্তি অনুযায়ী বিমা দাবির অর্থ, কে প্রাপ্য বা পাবে তা নির্ধারণ করবে ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ড। বিমা দাবির অর্থ জীবন বিমা করপোরেশন হতে কল্যাণ বোর্ড গ্রহণ করে তা গ্রহীতাকে প্রদান করবে।আপাতত এই বিমা সুবিধা প্রবাসগামী নতুন কর্মীদের জন্য। তবে বর্তমানে যারা বিদেশে রয়েছেন তাদেরকেও এই বিমার আওতায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। তথ্যসূত্র: প্রবাসবার্তা।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme