ঈমানি মৃ ত্যু লাভে বিশ্বনবি (সাঃ) নিয়মিত যে দোয়া পড়তেন ।

ঈমানি মৃ ত্যু লাভে বিশ্বনবি (সাঃ) নিয়মিত যে দোয়া পড়তেন ।

বিশ্বনবি (সা.) নিয়মিত যে দোয়া পড়তেন- ‘শেষ ভালো যার, সব ভালো তার’- বহুকাল আগে থেকেই এ প্রবাদ বাক্য প্রচলিত রয়েছে সমাজে। হ্যাঁ, কোনো ব্যক্তির শেষ কাজটি যদি ভালো হয় তবে সে ব্যক্তি সফল। কেননা কাজের শেষেই মানুষ ফলাফল লাভ করে। প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সব সময় এমন একটি দোয়া পড়তেন, যে দোয়ায় রয়েছে সব কাজের শেষে ভালো ও সুন্দর ফলাফল লাভের আবেদন।

মুমিন মুসলমানের অন্তরের চুড়ান্ত চাওয়া-পাওয়া হলো ভালো ও উত্তম মৃ ত্যু লাভ করা। আর প্রত্যেকের উচিত ভালো ও সুন্দর ঈমানি মৃ ত্যু কামনা করা। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ভালো ও সুন্দর মৃ ত্যু র জন্য কখনো এ দোয়া করতে ভুলতেন না। আর তাহলো- اَللَّهُمَّ أَحْسِنْ عَاقِبَتَنَا فِيْ الْأُمُورِ كُلِّهَا، وَأجِرْنَا مِنْ خِزْيِ الدُّنْيَا وَعَذَابِ الآخِرَةِ উচ্চারণ : ‘আল্লাহুম্মা আহসিন আক্বিবাতানা ফিল উমুরি কুল্লিহা ওয়া আঝিরনা মিন খিযয়িদ দুনইয়া ওয়া আজাবিল আখিরাহ।’ অর্থ : ‘হে আল্লাহ! আমাদের সব কাজের শেষ ফল সুন্দর করুন এবং আমাদেরকে দুনিয়ার লাঞ্ছনা ও ক ব রে র আজাব থেকে মুক্ত রাখুন।’ (মুসনাদে আহমদ)

এ দোয়াটি অনেক ব্যাপক। প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সুন্দর ও উত্তম তথা ঈমানি মৃ ত্যু লাভের জন্য এ দেয়াটি সব সময় পড়তেন। সুতরাং মুমিন ব্যক্তি সব সময় এ দোয়া পড়লে শুধু উত্তম ঈমানি মৃ ত্যু ই নয়, বরং সব কাজের শেষই হবে তার জন্য উত্তম ও কল্যাণকর। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর প্রতিটি কাজের শেষ ফল সুন্দর করতে সব সময় এ দোয়াটি পড়ার তাওফিক দান করুন। এ দোয়ার বরকতে ঈমানি মৃ ত্যু দান করুন। আমিন।

মুসলিম উম্মাহর মুক্তিতে বিশ্বনবির প্রিয় দোয়া…. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিশ্ব মানবতার জন্য রহমত হিসেবে দুনিয়াতে এসেছেন। তারপরও তিনি আল্লাহর কাছে সৎ কাজের দোয়া করতেন, অসৎ কাজ থেকে বেঁচে থাকার দোয়া করতেন। তিনি দোয়া করতেন ক্ষমার এবং দারিদ্রদের ভালোসার কামনাও ছিল তার দোয়ায়। যখন কোনো জাতির ওপর পরীক্ষাস্বরূপ কোনো ফেতনা আসে, সে সময়ও তিনি দুনিয়ার ফেতনা থেকে বেঁচে থাকার দোয়া করতেন।

প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এ সব দোয়া ছিল উম্মতের জন্য সুমহান শিক্ষা। যাতে উম্মতে মুহাম্মাদি সর্বাবস্থায় আল্লাহর কাছে বিশ্বনবির শেখানো ভাষায় দোয়া করতে পারে। বিশ্বনবির এ প্রিয় দোয়াটি হলো- উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আসআলুকা ফিলাল খাইরাতি ওয়া তারকাল মুনকারাতি ওয়া হুব্বাল মাসাকিনি ওয়া আন তাগফিরালি ওয়া তারহামানি ওয়া ইজা আরাদতা ফিতনাতা ক্বাওমিন ফা-তাওয়াফ্ফানি গাইরা মাফতুন। আল্লাহুম্মা ইন্নি আসআলুকা হুব্বাকা ওয়া হুব্বা মান ইয়ু হিব্বুকা ওয়া হুব্বা আমালীন ইয়ুক্বাররিবু ইলা হুব্বিকা।

অর্থ : ‘হে আল্লাহ! আমাকে সৎ কাজ করার, অসৎ কাজ থেকে বিরত থাকার ও দরিদ্রদের ভালোবাসার তাওফিক দিন। আপনি আমাকে ক্ষমা করুন। আমার উপর দয়া করুন। আর আপনি যখন কোনো জাতিকে কোনো ফেতনায় (পরীক্ষা) ফেলার ইচ্ছা করেন, তখন আমাকে ফেতনাহমুক্ত মৃ ত্যু দান করুন। হে আল্লাহ! আমি আপনার ভালোবাসা প্রার্থনা করি। যাঁরা আপনাকে ভালোবাসে, তাঁদের ভালোবাসাও প্রার্থনা করি এবং এমন আমলের ভালোবাসা প্রার্থনা করি, যেই আমল আমাকে আপনার ভালোবাসার কাছে পৌঁছে দেবে।’ (তিরমিজি) আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ফেতনার জামানায় দারিদ্রের জামানায় আমলের কমতির জামানায় তারই ওপর ভরসা করার তাওফিক দান করুন। উল্লেখিত বিষয়গুলোতে তারই সাহায্য লাভের তাওফিক দান করুন। আমিন।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme
[X]