সিঁড়ির গোড়াতেই ক্লাস নিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেই শিক্ষক

সিঁড়ির গোড়াতেই ক্লাস নিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেই শিক্ষক

বিশ্ববিদ্যালয় প্রশাসনের হটকারি সিদ্ধান্তকে অবৈধ আখ্যায়িত করে আদালতের দেয়া রায়ের পরেও ক্লাসে ফিরতে পারছেন না ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ড. রুশাদ ফরিদী। তবে ক্লাসে ফিরতে না পারলেও সিঁড়িতে ক্লাস নেয়া শুরু করেছে এই শিক্ষক। বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের সিঁড়িতে তিনি এই ক্লাসে শতাধিক শিক্ষার্থী অংশ নেন। রবিবার দুপুর ১২টার দিকে শুরু হয়। ছাত্র ইউনিয়নের উদ্যোগে এই ক্লাসের আয়োজন করা হয়েছে বলে জানা যায়।

সিঁড়িতে বসেই শিক্ষার্থীরা বেশ উপভোগ করেছেন ড. রুশাদ ফরিদীর ক্লাস। অনেক শিক্ষার্থীর মন্তব্য ‘স্যার অনেক ভালো ক্লাস নিলেন। আজকে প্রথম ক্লাস করলাম। পরিসংখ্যান সম্পর্কে অনেকের ধারণা স্পষ্ট হলো।’ শনিবার ফেসবুকে নিজের টাইমলাইনে এক ইভেন্ট পোস্টে সিঁড়িতে ক্লাস নেবেন বলে জানান ড. রুশাদ ফরিদী। সেখানে তিনি লেখেন, ‘ক্লাসে ফিরতে না পারলেও ক্লাসের বাইরে সিঁড়িতে ফিরতে পেরে ভাল লাগছে। উদ্যোগী ছাত্রদের অনেক ধন্যবাদ।’

ক্লাস নেয়ার বিষয়ে ড. রুশাদ ফরিদী বলেন, ছাত্রদের পক্ষ থেকে ক্লাস নেয়ার প্রস্তাব আসে। আমাকে যেহেতু শ্রেণিকক্ষে ক্লাস নিতে দেওয়া হচ্ছে না, ফলে সিঁড়িতেই ক্লাস নিতে হলো। শিক্ষার্থীরা যদি চায় তাহলে প্রতিদিনই আমি এভাবেই ক্লাস নেবো। ২০১৭ সালের ১২ জুলাই বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় ড. রুশাদ ফরিদীকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

এর এক সপ্তাহ পর ১৯ জুলাই এই সিদ্ধান্তের বিরুদ্ধে রিট করেন তিনি। চলতি বছরের ২৫ আগস্ট বাধ্যতামূলক ছুটির বিষয়টি অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। তা সত্ত্বেও বিভাগে ফিরতে না পেরে গত চার দিন থেকে প্রতিবাদ জানিয়ে আসছেন এই শিক্ষক। এই প্রতিবাদের অংশ হিসেবেই এবার সিঁড়িতে শিক্ষার্থীদের ক্লাস নিচ্ছেন তিনি। আজকেও একইভাবে প্রতিবাদ জানান রুশাদ ফরিদী। হাতে লেখা প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়েছিলেন।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme