সর্বশেষ আপডেট
এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়, অসহায় মায়ের কান্না । সৌদিতে না’রী ক’র্মীর বিষয়টি খুবই জটিলঃ পররা’ষ্ট্র ম’ন্ত্রী । মালয়েশিয়ার আদালতে ৪ বাংলাদেশি না’রীর কা’রাদ’ন্ড।, নেপথ্যে যে কারণ… ইতালিতে ম’সজিদে এ’কযো’গে হা’মলার প’রিক’ল্পনাঃ বিপুল পরিমান অ’স্ত্র উ’দ্ধার । মক্কায় ক্রে’ন দু’র্ঘটনাঃ আ’হত বাংলাদেশিকে যে প’রিমাণ ক্ষ’তিপূ’রণ দেয়া হলো । সৌদিতে গৃ’হক’র্মী নি’র্যা’ত’ন, দ্রু’ত’ই আ’সছে না কোন সু’সংবা’দ । গুলতেকিনের দ্বিতীয় বিয়ে নিয়ে যা বললেন বড় ছেলে নুহাশ । সৌদি থেকে ফিরেছে ৫৩ নারীর মরদেহ, যা বললেন পররাষ্ট্রমন্ত্রী । কিশোরগঞ্জে কুমারী মাতার সন্তান প্রসব নিয়ে তোলপাড় । মেয়েরা মিলনের চেয়েও বেশি পছন্দ করে এই বিষয়গুলো ।
দূর্ঘ’টনা নাকি খু’ন(বিস্তারিত)

দূর্ঘ’টনা নাকি খু’ন(বিস্তারিত)

নাইমুল আব’রার রাহাত, ক্লাস নাইনে পড়ুয়া একটা ছেলে। সতেরো বছর বয়সী। প্রথম আলোর কিশোর পত্রিকা, আনিসুল হকের সম্পাদনায় প্রকাশিত কিশোর আলোর আয়োজিত ‘কিআনন্দ’ নামক উৎসবে ইলে’ক্ট্রিক শকে খু’ন হয়েছে। আমি সচেতনভাবেই খু’ন বলছি। এর বহুবিধ কারণ আছে। এই প্রোগ্রামটা কিশোরদের।

১। অপরিণত বয়সের বাচ্চাদের একটা অনুষ্ঠানে কেন পর্যান্ত বৈদ্যু’তিক নিরা’পত্তা ব্য’বস্থা ছিল না? এই ধরনের আয়োজনে এত বিপুল সংখ্যক বাচ্চার সমাগমের মধ্যে যে ইলে’ক্ট্রিক সেই’ফটি প্রটো’কল মেন্টেইন করা উচিত তা যে হয় নি- এই মৃ’ত্যু এর প্রমাণ। আয়োজক কর্তৃ’পক্ষ এই দায় এড়াতে পারে না।

২৷ ইলে’ক্ট্রিক শ’ট লাগার পর আ’হ’ত বাচ্চাটিকে ভে’ন্যু থেকে মাত্র ১ কিলোমিটারের কম দূরের (৮৫০ মিটার) শহীদ সোহরাওয়ার্দী ম্যাডিকেলে না নিয়ে গিয়ে প্রায় ৫ কিলোমিটার দূরের তুলনা’মূল’ক অখ্যা’ত আয়েশা মেমোরিয়াল হসপিটালে নিয়ে যাওয়া হয়। এই অজু’হাতে যে, হসপিটালটা প্রোগ্রাম স্প’ন্সর।

ঢাকার ব্য’স্ত’তম সময়ে সাড়ে পাঁচগুণ দূরের হসপিটালে নিয়ে যাওয়ার মধ্য দিয়ে দ্বিতীয়বারের মত একটা শিশুর জী’বন নিয়ে তামাশা করে কর্তৃ’পক্ষ। এটাও গুরু’তর কর্ত’ব্যে অবহেলা। ৩। নাইমুল আব’রার রাহাতের বন্ধু’দের ফেসবুক পোস্টের মধ্য দিয়ে এটা জানা গেছে আব’রারের মৃ’ত্যু’র খবর আয়োজকদের কেউ স্কুল কিংবা পরিবারকে জানায় নি।

হাসপাতাল থেকে ড্রেস দেখে চিনতে পেরে প্রিন্সি’পালকে জানানো হয়। এ কথা সত্যি হলে এটা ন্যা’ক্কার’জন’ক ঘটনা। সার্বিকভাবে লক্ষ্য করলে দেখবেন, কিশোর আলো তথা অভিভাবক প্রতিষ্ঠান প্রথম আলো এই ঘটনা ধা’মা’চাপা দেওয়ার চেষ্টা করেছে। প্রো’গ্রামে কাউকে জানানো হয় নি।

ফেসবুকে এই ঘটনা প্রচা’রের পরেও ক’র্তৃ’পক্ষের পক্ষে আনু’ষ্ঠানিক বি’বৃতি দেওয়া হয় নি। স’ম্পা’দক আনিসুল হক দা’য়’সারা ফেসবুক পোস্ট করেছেন সেটাও ফেসবুকে এ সং’বাদ ভাই’রাল হবার পর। অথচ এই ঘটনা কখন কিভাবে ঘটেছে এর কিছুই বলা হয় নি। প্রথম আলো এই দীর্ঘ’কাল অবধি সময়েও এ সং’বাদ প্রচার করে নি।

(এই পোস্ট লেখা অবধি) যেখানে ইলে’ক্ট্রি’ক শট লাগার পরই নিউজ হওয়া স্বা’ভা’বিক ছিল। কেননা খুব স’ঙ্গ’ত কারণেই সেখানে প্রথম আলোর প্রতিনিধি ছিল। এখনো অবধি এই ব্যাপারটা গু’রু’ত্বের সাথে নেওয়া হয় নি। প্রভা’বশালী মিডিয়া হাউজের মো’ড়লপনার ভ’য়ে চুপ থাকলে তো চলবে না।

একটা সরল শি’শু’র জীবন এইভাবে শেষ হয়ে গেল! আহ! কিশোর আলোর বিভিন্ন প্রোগ্রামের যে ধর’ণ তা মূ’লত এদেশে উন্না’সিক ধরনের তরুণ সমাজ তৈরির প্র’জেক্ট। এই প্রজেক্ট এই দেশের তরুণ সমাজকে পশ্চি’মা জীবনা’দর্শে চালিত করার এজে’ন্ডার অংশ।

নয়া সা’ম্রা’জ্য’বা’দীদের এই দেশীয় দোসরেরা এইরকম দুয়েকটা নি’ষ্পাপ শিশুদের মৃ’ত্যু’কে চার আনার মূল্য দেয় না। এদেশের শিশুদের প্রতি আদতে তাদের দায়বদ্ধতা নাই। এক আব’রারের পর আমরা আরও এক আব’রারকে হারালাম। আমরা রা’ষ্ট্রের কাছে এই খু’নের বিচার চাই। প্রথম আলোকে অবশ্যই এই মৃ’ত্যু’র জন্য জবা’বদি’হিতা করতে হবে। তদ’ন্তপূ’র্ব’ক এই ঘট’নায় দা’য়ী’দের ‘অব’হেলা জনিত খু’নে’র’ কারণে বি’চার নি’শ্চি’ত করতে হবে৷

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme
[X]