সর্বশেষ আপডেট
ভোলার বো’রহানউদ্দিনের ঘটনা নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী ।

ভোলার বো’রহানউদ্দিনের ঘটনা নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী ।

ভোলার বোরহানউদ্দিনে ধর্ম অব’মাননার অভিযোগে সনাতন ধর্মের এক যুবকের বি’চারের দাবিকে কেন্দ্র করে যে সহিং’স ঘটনা ঘটেছে তার প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ভোলার ঘটনায় হিন্দু ছেলের ফেসবুক আইডি হ্যা’ক করে সেই ঘটনা ঘটানো হয়েছে। মুসলিম হয়ে কিভাবে মহানবী (সঃ) বিষয়ে খা’রাপ কথা লিখে অন্যকে ফাঁ’সায়? তা বোধগম্য নয়।’

রবিবার(২০ অক্টোবর) বিকালে গণভবনে যুবলীগের নেতাদের সঙ্গে বৈঠকের আগে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, ‘‘ভোলায় ফেসবুক হ্যা’ক করে যে বা যারা অ’স্থিতিশীল পরিস্থিতি তৈরি করে ঘোলা পানিতে মাছ শি’কার করতে চায় তাদের বিরু’দ্ধে দ্রুত কঠো’র ব্যবস্থা নেয়া হবে।’’অ’ন্যায় করলেই ব্যবস্থা নেয়া হবে বলেও এসময় জানান তিনি। বলেন, স’ন্ত্রা’স, মা’দক ও দুর্নী’তির বিরু’দ্ধে অভিযান চলবে।

বোর’হানউদ্দিনে ধর্ম অ’বমা’ননার কথিত অভিযোগে সনাতন সম্প্রদায়ের ওই যুবকের বি’চারের দাবিতে রবিবার সকালে ‘তৌহিদী জনতা’র ব্যানারে সমাবেশ করা হয়। সেই সমাবেশ শেষে পুলিশের সাথে দফায় দফায় সং’ঘর্ষের ঘটনা ঘটে। এতে নি’হত হন চারজন। এছাড়াও ১০ পুলিশ সদস্যসহ দেড় শতাধিক ব্যক্তি আ’হত হয়েছেন।পুলিশের দাবি, সেই সংঘ’র্ষের একপর্যায়ে পরিস্থিতি নি’য়ন্ত্রণে আনতে ফাঁ’কা গু’লি চালায় পুলিশ। কিন্তু মা’রমুখি জনতা পুলিশের উপর হা’মলা চালায়। এ সময় গো’লাগু’লির ঘটনা ঘটে।

‘তৌহিদী জনতা’র নেতৃবৃন্দ দাবি করেছেন, পুলিশের গু’লিতে তাদের চারজন কর্মী-সম’র্থক নি’হত হয়েছেন। পরিস্থিতি নিয়’ন্ত্রণে পুলিশের পাশাপাশি সেখানে চার প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

আরো পড়ুন… হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব ও দারুল উলুম হাটহাজারীর সহযোগী পরিচালক আল্লামা জুনাইদ বাবুনগরী বলেছেন, মসজিদ-মাদরাসায় হাত দিলে দেশে আ’গুন জলবে। আজ শনিবার বিকাল ৩টায় সেগুনবাগান তা’লীমুল কুরআন মাদরাসায় অনুষ্ঠিত বার্ষিক মাহফিলে প্রধান অতিথির ব’ক্তব্যে তিনি এ ম’ন্তব্য করেন।

আল্লামা বাবুনগরী বলেন, মসজিদ-মাদরাসার স’ম্পর্ক কুরআনের সাথে। আর কুরআনের স’ম্পর্ক লওহে মাহফুজের সা’থে। ম’সজিদ-মা’দরাসা উ’চ্ছেদ করার চে’ষ্টা করা লওহে মাহফুজ উ’চ্ছেদের না’মান্তর। লওহে মাহফুজ উ’চ্ছেদ কখনো সম্ভব নয়। ম’সজিদ-মা’দরাসা উ’চ্ছেদেও ক’শ্মিনকালেও স’ম্ভব হবে না। ম’সজিদ মা’দরাসায় হা’ত দিলে দেশে আ’গুন জলবে।

তিনি আরও বলেন, মা’দরাসায় প’ড়া-লেখা করে হাজার হাজার শি’ক্ষার্থী হাফেজ-আলেম হয়ে দেশ-বিদেশে জাতির খেদমতে ও ইসলামের প্রচার-প্রসারে সুনাম ও খ্যাতির সাথে যো’গ্যতার স্বাক্ষর রাখছে। যা শি’ক্ষার হারকে এক মাইল ফলক স্থা’নে নিয়ে যাচ্ছে। এর দ্বারা এক দিকে যেমন কুরআনের খেদমত হচ্ছে, অ’ন্যদিকে দেশের শি’ক্ষার হারেও অ’সা’মান্য অ’বদান রাখছে।

আরো পড়ুন… রাসূল (সাঃ) কে নিয়ে ক’টুক্তির প্র’তিবাদে ভোলার বোরহানউদ্দিন অ’বস্থা বেশ খা’রাপ, ভোলা বোরহান উদ্দিন এ চলছে পুলিশের স’ঙ্গে তৌহিদী জনতার সং’ঘর্ষ। জনতার প্রতিবাদ মি’ছিলে পুলিশের লাঠি চার্জ ও গু’লি। শোনা গেছে ৩ জন নি’হত ও শ’তাধিক আ’হত। যদিও নি’হতের খ’বর নিশ্চিত হয় নাই। এইমাত্র পাওয়া- একটি বাচ্চা নি’হত হওয়ার খবর নি’শ্চিত হয়েছে। -একজন যুবককে নিহত অ’বস্থায় পাওয়া গেছে

মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে ক’টা’ক্ষ বা অ’পমান করার শা’স্তি হিসেবে মৃ’ত্যুদ’ণ্ডের বিধান কার্যকর করতে যাচ্ছে ইসলামী গণতান্ত্রিক দেশ ব্রুনাই। এছাড়া সমকামিতা, পরকীয়া, ব্যাভিচার, ধ’র্ষ’ণের করার শা’স্তি হিসেবেও উ’ন্মুক্ত মঞ্চে পা’থর ছু’ড়ে মৃ’ত্যুদ’ণ্ডের আইন চালু করতে যাচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার ছোট্ট দ্বীপ রাষ্ট্রটি।

আগামী ৩ এপ্রিল থেকে দেশটিতে এই আইন কার্যকর করা হবে। তবে তার জারি করতে যাওয়া এই আইনের কারণে দেশটি আন্তর্জাতিক মহলে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে।

জাতিসংঘ সহ অনেক আন্তর্জাতিক অনেক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ব্রুনাইয়ের এমন আইনের কড়া বি’রো’ধিতা করছে। জা’তিসংঘ ইতিমধ্যে ব্রুনাইয়ের এ আইনকে ‘নি’ষ্ঠুর ও অ’মানবিক’ হিসেবে আখ্যায়িত করে এর ক’ড়া সমালোচনা করেছে।

জা’তিসং’ঘের মানবাধিকার সংস্থার প্রধান মিশেল ব্যাচলেট সোমবার এক বিবৃতিতে ব্রুনাইয়ের এই আইন কার্যকর না করার জন্য আহ্বান জানিয়েছেন। এছাড়া অনেক দেশ এর তীব্র নি’ন্দা জানিয়েছেন। ব্রুনাইয়ের সুলতান হাসানাল বোলকিয়া ২০১৩ সালে ইসলামি শরিয়া আইনে দেশ পরিচালনার ঘোষণা দেন।

১৯৮৪ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে আলাদা হলেও এখনো ব্রিটেনের স’ঙ্গে তাদের সুসম্পর্ক রয়েছে ব্রুনাইয়ের। দেশটিতে শুরু থেকে অনেক বেশি ধর্মীয় গোঁড়ামি বলে পরিচিত। মুসলিম অধ্যুষিত ব্রুনাইয়ে মদ বিক্রি থেকে মদ্যপান সবটাই নি’ষি’দ্ধ। এছাড়া জু’য়াও দেশটিতে এক প্রকার নি’ষি’দ্ধ।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme
[X]