সর্বশেষ আপডেট
লাইভ শোতে ২ সৌদি সমকামি তরুণীর ভালোবাসা প্রকাশ! ঝুড়িতে পাওয়া গেল কন্যা শি’শু, নাম দেওয়া হল ‘একুশে’ জরুরী আবহাওয়া বিজ্ঞপ্তিঃ সোমবার থেকে বৃষ্টি, চলবে তিনদিন! সুন্দরীর বিয়ের ফাঁদ, অপহরণ করে ১০ লাখ টাকা মুক্তিপণ দাবি, এরপর বেরিয়ে আসল চাঞ্চল্যকর তথ্য… বাসে বাবার বয়সী ব্যক্তির যৌ’ন হয়’রানি, কেঁদে বিচার চাইলেন বিশ্ববিদ্যালয় ছাত্রী আরব আমিরাতে করোনাভাইরাসে বাংলাদেশি প্রবাসী আ’ক্রা’ন্ত যুক্তরাষ্ট্রে কোরআন ছুঁয়ে শপথ নিলেন পুলিশ কর্মকর্তা গর্ভবতী হওয়া নিয়ে এবার মুখ খুললেন নায়িকা বুবলী, জেনে নিন নায়িকার স্বীকারুক্তি… কুমিল্লায় কয়েক হাজার কোটি টাকা নিয়ে শতাধিক কোম্পানি উধাও এবার নোবেলকে বিয়ে করছেন পূর্ণিমা!
চীনে আ’টকেপড়া বাংলাদেশিদের ফেরাতে আলোচনা শুরু

চীনে আ’টকেপড়া বাংলাদেশিদের ফেরাতে আলোচনা শুরু

চীনে নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃ’’”তের সংখ্যা দিন দিন বাড়ছে। এ রোগের কোনো প্রতিষেধক আবিষ্কার বা চিকিসার কোনো খবরও এখনও পাওয়া যায়নি। ফলে মৃ”তের সংখ্যা বাড়ছে। এমনকি ভাইরাস ছড়িয়ে পড়ার হার কমছে এমন খবরও নেই। সর্বশেষ খবর অনুযায়ী এই ভাইরাসে আ”ক্রা”ন্ত হয়ে এখন পর্যন্ত ৮০ জনের মৃ”ত্যু হয়েছে। এদিকে চীনের যে শহর থেকে এ ভাইরাসের উৎপত্তি, অর্থাৎ উহান শহরে ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী আটকা রয়েছেন।

চীনে আটকা পড়া বাংলাদেশিদের বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সোমবার সকালে ফেসবুকে এক স্ট্যাটাসে লিখেছেন- মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন বাংলাদেশের নাগরিক যারা চীন থেকে ফিরতে চাইবেন তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা করার জন্য। আমরা চীন সরকারের সাথে এই বিষয়ে আলোচনা শুরু করেছি। কি প্রক্রিয়ায় এটি করা হবে তা বাস্তবতার নিরিখে স্থানীয় প্রশাসনের সাথে সম্মতির ভিত্তিতে করা হবে।

আমাদের দেশের নাগরিকদের নিরাপত্তাই আমাদের মূল লক্ষ্য। এই বিষয়ে আজকের দিনের শেষে একটি প্রাথমিক নির্দেশনা জারি করা হবে যার মূল উদ্দেশ্য থাকবে আগ্রহীদের তালিকা প্রনয়ণ। এদিকে চীনে সৃষ্ট পরিস্থিতিতে দেশটিতে বসবাসরত বা ভ্রমণরত বাংলাদেশিদের জন্য হটলাইন চালু করা হয়েছে। এর নম্বর (৮৬)-১৭৮০১১১৬০০৫। চীনের উহান শহরের একটি মাছের বাজার থেকে এ ভাইরাসটি ছড়িয়েছে। নিউমোনিয়া-সদৃশ এ ভাইরাসটি নতুন এক ধরনের করোনা ভাইরাস। নোবেল করোনা ভাইরাস, উহান করোনা ভাইরাস, উহান ফ্লু, উহান সি ফুড মার্কেট নিউমোনিয়া ভাইরাস ও উহান নিউমোনিয়া নামে বিশ্বব্যাপী পরিচিত হয়েছে ভাইরাসটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা একে বলছে 2019-nCoV।

করোনা ভাইরাস সম্পর্কে আরো পড়ুন… এই তরুণীর কারণেই ছড়িয়েছে করোনা ভাইরাস!চীন ছাড়াও, দক্ষিণ কোরিয়া, জাপান ও থাইল্যান্ডের মানুষ নতুন ও রহস্যময় করোনা ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে। বাংলাদেশে সতর্কতা জারি করা হয়েছে। এখন পর্যন্ত ২৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এখনও পর্যন্ত ৮৩০ জন সেখানে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে।এরই মধ্যে একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, একজন মহিলা বড় আকারের একটি বাদুর মেরে তার স্যুপ বানিয়ে খাচ্ছেন।

এই মহিলার এমন কাণ্ডের জন্যই কোরোনা ভাইরাস ছড়িয়েছে বলে মনে করছেন অনেকে। চীনা সংবাদমাধ্যমে প্রকাশিত একটি রিপোর্ট বলছে, বাদুর মেরে সেটির স্যুপ বানিয়ে খাওয়ার পরই সেই মহিলা করোনা ভাইরাসে আক্রান্ত হন। আর তার মাধ্যমেই এই মারণ ব্যাধি ভাইরাসটি অন্যদের মধ্যে ছড়াতে শুরু করে। করোনা ভাইরাসে আক্রান্ত হলে শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয়। যা কিনা একটা সময় মারাত্মক আকার ধারণ করে।

বিজ্ঞানীদের একাংশ জানিয়েছেন, সাপ বা বাদুর জাতীয় পশুরাই কোরোনা ভাইরাসের বাহক। চীনে বিজ্ঞানীদের একটি দল গবেষণার পর জানিয়েছে, করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিরা কোনও না কোনওভাবে ফার্মের সঙ্গে যুক্ত ছিলেন। সি ফুড, সাপ, বাদুরের মতো প্রাণীদের সঙ্গে তাঁদের প্রত্যক্ষ যোগ ছিল।বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোরোনা ভাইরাসের নাম দিয়েছে ২০১৯- এনসিওবি। মানুষের দেহে এই ভাইরাসের অস্তিত্ব লক্ষ্য করা গিয়েছে সম্প্রতি। তবে এই ভাইরাস সবার প্রথমে সাপের শরীরে ছিল বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme