সর্বশেষ আপডেট
ঢাকায় প্রকাশ্যে দিনে-দুপুরে ছি’ন’তা’ইয়ে’র শিকার শিক্ষিকা, ভি’ডিও ভা’ই’রাল প্রবাসে আওয়ামী লীগ-বিএনপি নিয়ে সিলেটিদের মধ্যে সং;ঘর্ষ, নি;হত ১ মায়ের দুল বিক্রির টাকায় লেখাপড়া শুরু করা মারুফার এএসপি হওয়ার গল্প ধ’রিয়ে দেন একে, দুবাই প্রবাসীর ১৩ লাখ টাকা নিয়ে উ’ধাও এই নারী বাংলাদেশ-পাকিস্তানের টি-টোয়েন্টি সম্প্রচার করবে না বাংলাদেশি কোনো চ্যানেল, দেখবেন যেভাবে ঢাবির হলে আবরার স্টাইলে চার শিক্ষার্থীকে রাতভর নি’র্যাতন ছেলেকে হ;ত্যা;র পর ডা’কা’তি নাটক সাজালেন সৎ মা পুত্রবধূকে ফাঁ’সাতে নিজের ১৫ দিনের সন্তানকে হ’ত্যা করলো মা! নারী ইউপি সদস্যের বাড়িতে অ’সা’মাজিক কাজ, আ’ট’ক ৮ স্বামী প্রবাসী, ছাত্রীর মাকে নিয়ে উ;ধাও প্রাইভেট শিক্ষক
যে নম্বরে ফোন করে, জরুরি স্বাস্থ্যসেবা পাবেন। টুকে নিন প্রয়োজনীয় আরো কয়েকটি নাম্বার…

যে নম্বরে ফোন করে, জরুরি স্বাস্থ্যসেবা পাবেন। টুকে নিন প্রয়োজনীয় আরো কয়েকটি নাম্বার…

জহুরার তিন বছর বয়সী মেয়েটির তিনদিন ধরে কাশি। কাশির জন্য ভালো করে ঘুমাতেও পারছে না। আবার খাওয়ার সময় কাশি হলে বমিও করে দিচ্ছে। ঠিক হলো সন্ধ্যায় ডাক্তারের কাছে নিয়ে যাবেন। পরে পাশের বাসার ভাবীর সাথে কথা হলে তিনি বলেন, ডাক্তারের কাছে যাওয়ার আগে স্বাস্থ্যসেবার জন্য একটি নাম্বারে ফোন দেয়ার জন্য। ভাবীর কথামত ১৬২৬৩ ডায়াল করেন জহুরা। কথা বলেন ডাক্তারের সাথে। ডাক্তার সব কথা শুনে কিছু ওষুধের নাম মেসেজ করে পাঠিয়ে দিলেন জহুারার নাম্বারে।

আর কিছু পরাম’র্শ দিলেন কিভাবে বাচ্চার যত্ন নিতে হবে। রাহেলার কয়েকদিন ধরে পেট ব্যথা করছে। দিনে দুই থেকে তিনবার পেট ব্যথা হয়। স্বামীকে জানানোর পর তিনি সাথে সাথে ফোন করেন ১৬২৬৩ নাম্বারে। রোগের উপসর্গ শুনে কিছু ওষুধের কথা বললেন আর কিছু টেস্ট করানোর পরাম’র্শ দিলেন ডাক্তার।১৬২৬৩ নাম্বারটি স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক দারুণ সেবা স্বাস্থ্য বাতায়ন। ১৬২৬৩ নম্বরে ফোন করলেই মিলছে স্বাস্থ্যসেবা। কথা বলছেন একজন ডাক্তার।

যিনি রোগ বা সমস্যার ধরন বুঝে পরাম’র্শ দিচ্ছেন। সেইসঙ্গে মোবাইলে মেসেজ করে পাঠিয়ে দিচ্ছেন প্রেসক্রিপশন বা চিকিৎসাপত্র। শুধু স্বাস্থ্য মন্ত্রণালয় নয়, সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দফতর বা সংস্থা নাগরিকের দোরগোড়ায় কাক্সিক্ষত সেবা পৌঁছে দেয়ার জন্য খুলেছে এমন অনেক ‘ডিজিটাল’ সেন্টার। শুধু পরিসেবাই নয়, বিভিন্ন ডিজিটাল নাম্বারে ফোন করে মিলছে জরুরি সেবাও। এ পর্যন্ত সরকারের বিভিন্ন দফতরে অন্তত ২০টির মতো কল সেন্টার রয়েছে।

আর এসব কল সেন্টারে ফোন করে বিভিন্ন সেবা নিতে পারছেন দেশের সকল জনসাধারণ। জহুরা বলেন, আমি প্রথমবারের মত আমা’র মেয়ের জন্য ওই নাম্বারে ফোন করি। ডাক্তার অনেকক্ষণ ধরে আমা’র মেয়ের কথা শুনেছেন। তিনি কাঁশির ওষুধ দেয়ার পাশাপাশি অনেক পরাম’র্শও দেন। এতে করে আমা’র অনেক উপকার হয়েছে। এই পরিসেবা ছাড়াও দুর্ঘ’টনায় সহায়তা পেতে বা যে কোনো অ’প’রাধমূল কর্মকা’ন্ড থেকে রেহাই পেতে জাতীয় জরুরি সেবা নামের কল সেন্টারটি ৯৯৯ ইতোমধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে। এছাড়াও রয়েছে নারী ও শি’শু বিষয়ক কল সেন্টার। ১০৯ নম্বরে ফোন করলে খুব দ্রুত সেবা পেতে পারেন নারী ও শি’শুরা।

খোঁজ নিয়ে জানা যায়, প্রতিদিন প্রায় কয়েক হাজার ফোন আসে এই নাম্বারে। মহিলা ও শি’শু বিষয়ক মন্ত্রণালয়ের এই সেবার মাধ্যমে নারী ও শি’শুরা বাল্য বিবাহ, যৌতুক, নারী ও শি’শু পাচারসহ বিভিন্ন পারিবারিক ক*লহ সংক্রান্ত বিষয়ে জরুরি সেবা পেতে পারেন। এখান থেকে সেবা নিতে কোন ধরনের টাকা লাগে না। ভুক্তভোগীরা ফ্রি কল করে এখান থেকে দ্রুত সেবা নিতে পারে।

এই কলসেন্টার থেকে সেবাগ্রহীতা জোবেয়দা খাতুন বলেন, আমা’র চৌদ্দ বছর বয়সী মেয়েকে তার বাবা বিয়ে দিতে চেয়েছিল ৪৫ বছর বয়সী এক লোকের সাথে। আমাদের কারো কথাই তিনি শুনছিলেন না। মেয়েও খুব কা’ন্নাকাটি করছিল। শেষ পর্যন্ত আমা’র মেয়ের স্কুলের শিক্ষিকাকে সব কথা জানালে তিনি আমাকে ১০৯ নাম্বারে ফোন করার পরাম’র্শ দেন। নাম্বারে ফোন করার কয়েক ঘন্টার মধ্যে প্রশা*সন থেকে কয়েকজন লোক আসেন। তারা আমা’র স্বামীকে বুঝিয়ে বললে তিনি বিয়ে ভেঙ্গে দিয়ে মেয়ের পড়ালেখা চালিয়ে যাবেন বলে কথা দেন। সেই থেকে আজ পর্যন্ত আর কোন সমস্যা হয়নি।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme