সর্বশেষ আপডেট
স্বপ্নে শারীরিক সম্পর্ক হলে যা করবেন । মালেয়শিয়া প্রবাসীদের ঢাকা ফিরতে খরচ হবে যত টাকা । হানিমুনে গিয়ে মিথিলাকে ছেড়ে দিলেন সৃজিত । প্রধানমন্ত্রীও জানেন না আমার হাত কতটুকু লম্বাঃ এসআই লতিফ । প্রথম সন্তানের সঙ্গে ছবি পোস্ট করে হইচই ফেলে দিলেন শুভশ্রী । বিপিএল উদ্বোধনী অনুষ্ঠান মাতিয়ে যত টাকা নিলেন সালমান-ক্যাটরিনা । প্রবাসীর স্ত্রী অবা’ধে পরকীয়া চালাতেই ট্রিপল মা’র্ডার, খ’লনায়িকা গ্রেফতার । আজ ১০/১২/২০১৯ তারিখ, দিনের শুরুতেই দেখে নিন আজকের টাকার রেট কত । কুয়েত প্রবাসী যুবককে সর্বস্বান্ত করলেন নোয়াখালীর ২ কলেজ ছাত্রী । ছেলেদের মধ্যে যে জিনিস দেখলে যে কোনো মেয়েরা দুর্বল হয়ে যায় ।
বিদেশ থেকে উপহার নয়, পেঁয়াজ নিয়ে ফিরছেন প্রবাসীরা

বিদেশ থেকে উপহার নয়, পেঁয়াজ নিয়ে ফিরছেন প্রবাসীরা

পরিবারপরিজনের জন্য প্রসাধনি কিংবা উপহার নয়, এবার দেশের সংকটে বিদেশ থেকে পেঁয়াজ নিয়ে আসছেন প্রবাসীরা। মধ্যপ্রাচ্যের ওমান, কাতার, বাহরাইন, আরব আমিরাত ও সৌদি আরব থেকে এবার পিয়াজ আনছেন চট্টগ্রামের প্রবাসীরা। গত এক সপ্তাহে পেঁয়াজ নিয়ে এসেছেন এমন কয়েকজন প্রবাসীর সন্ধান মিলেছে চট্টগ্রামের বেশ কিছু জায়গায়।

এরমধ্যে চট্টগ্রাম মহানগরীর নালাপাড়া এলাকার ওমান প্রবাসী সুরজিত দাশ ৯ কেজি পেঁয়াজ নিয়ে বাড়ি ফিরেছেন। তিনি ওই এলাকার দেবজিত দাশের ছেলে। শনিবার সকাল ১১টার দিকে শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর থেকে বোরোনোর পর ব্যাগে পিয়াজ দেখে সুরজিত দাশকে ঘিরে ধরেন অনেকে। বাংলাদেশি মুদ্রায় ৫০ টাকার সমান পেঁয়াজ সুরজিত কিনেছেন ওমানি মুদ্রায় মাত্র ২.৫০ টাকা দরে।

উল্লেখ্য,বন্যায় ভারতের বিভিন্ন অংশ প্লাবিত হওয়ায় চলতি বছরে মৌসুমি পেঁয়াজ উৎপাদনে ঘাটতি দেখা দিয়েছে। তাই এ বছর ভারতের বাজারেও পেঁয়াজের মূল্য বেশ চড়া। তারই পরিপ্রেক্ষিতে দেশটির সরকার রান্নার জন্য অতি প্রয়োজনীয় এ উপাদানটির রফতানি নিষিদ্ধ ঘোষণা করেছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, রোববার ভারত সরকারের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়। সরকার বলছে, উৎপাদন ও মজুতের ঘাটতির কারণে তাৎক্ষণিক পদক্ষেপ হিসেবে পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে তারা ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের নীতিনির্ধারণ বিষয়ক মুখপাত্র সীতাশু কর বলেন, ‘রফতানি নীতির সংশোধন করে তাৎক্ষণিক পদক্ষেপ হিসেবে পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করা হলো।

পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সব ধরনের পেঁয়াজ রফতানিতে এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।’ ভারত হলো গোটা বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ রফতানিকারক দেশ। কিন্তু সম্প্রতি ভারতের বেশকিছু শহরে সবজির মূল্য প্রায় দ্বিগুণ হয়েছে। উৎপাদন কম এবং বছরের শেষে দেশটির বিভিন্ন রাজ্যে নির্বাচন। তাই ভোগ্যপণ্য বিষয়ে সরকার এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বলে জানাচ্ছে রয়টার্স।

গত জুনে ভারতে পেঁয়াজের দাম বাড়তে শুরু করলে সরকার তখন রফতানি ১০ শতাংশ কমানোর ঘোষণা দেয়। মূলত আগের বছরের মজুত থেকে এ বছরে পেঁয়াজ সরবরাহের পরিমাণ হ্রাস ও গ্রীষ্মকালীন পেঁয়াজ বপনে বিলম্ব হওয়ায় এমন পরিস্থিতিতে পড়েছে দেশটি। ভারতের বেশকিছু রাজ্যে চলতি বছরে দ্বিতীয় দফায় টানা ভারী বর্ষণ অব্যাহত থাকায় অনেক আবাদি জমি প্লাবিত হওয়ায় পেঁয়াজের কাঙি্ক্ষত উৎপাদন হয়নি।

ব্যবসায়ীরা যে পরিমাণ পেঁয়াজ মজুত করেছিলেন তা প্রয়োজনের তুলনায় অপর্যাপ্ত। আগামী অক্টোবরের শেষে নতুন ফসল ওঠা পর্যন্ত এ সঙ্কট থাকবে। দেশের বাজারেও পেঁয়াজের দাম এখন চড়া। ভারত থেকে সবচেয়ে বেশি পেঁয়াজ আমদানি করে বাংলাদেশ। ভারতের রফতানি বন্ধের ঘোষণায় নতুন উৎসের খোঁজে আমদানিকারকরা। মিয়ানমারের পেঁয়াজ ঢাকার বাজারে আসতে শুরু করেছে। মিসর ও তুরস্ক থেকেও আমদানির প্রক্রিয়া চলছে।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme