সর্বশেষ আপডেট
কুরআনের অনুবাদ করতে গিয়ে মুসলিম হলেন যুক্তরাষ্ট্রের এই ধর্মযাজক ।

কুরআনের অনুবাদ করতে গিয়ে মুসলিম হলেন যুক্তরাষ্ট্রের এই ধর্মযাজক ।

মুসলিম হলেন যুক্তরাষ্ট্রের এই ধর্মযাজক- মুসলিমদের পবিত্র ধর্ম গ্রন্থ আল-কুরআন অনুবাদ করতে গিয়ে সৌদি আরবে মুসলিম হয়েছেন যুক্তরাষ্ট্রের ধর্ম যাজক স্যামুয়েল আর্ল শ্রপশায়ার। তিনি মঙ্গলবার আধা-সরকারি সৌদি নিউজ ওয়েবসাইটে দেয়া এক সাক্ষাৎকারে একথা জানান বলে জানিয়েছে লন্ডন ভিত্তিক প্যান-আরব গণমাধ্যম দ্য নিউ আরব।

শ্রপশায়ার ২০১১ সালে কুরআন অনুবাদ করতে সম্পাদক হিসেবে কাজ করার জন্য প্রথম সৌদি আরবের জেদ্দা সফর করেন। তিনি এসময় যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে উপস্থাপিত মুসলিমদের নেতিবাচক চরিত্র সম্পর্কে খুবই সচেতন ছিলেন। এই ৭০ বয়সী ব্যক্তি বলেন, আমি দ্রুতই বুঝতে পারলাম যে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে উপস্থাপিত মুসলিম সঙ্গে বাস্তবের মুসলিমদের মধ্যে কোনও মিল নেই। তিনি বলেন, এখানে আমি এমন মানুষ দেখলাম, যারা অন্যদের সঙ্গে সালাম বিনিময় করেন।

মুসলিমদের পাশাপাশি অমুসলিমদের প্রতিও উদারতা দেখায়। শ্রপশায়ার জানান, কুরআন নিয়ে কাজ করার পাশাপাশি তিনি জেদ্দার মুসলিমদের কাছ থেকে যে আতিথেয়তা পেয়েছেন, সেটিও তাকে ইসলাম গ্রহণে অনুপ্রাণিত করেছে। বর্তমানে সৌদি আরবে বসবাসরত শ্রপশায়ার মুসলিম ভয়েস ফর পিস & রিকনসিলিয়েশন নামের একটি অলাভজনক সংগঠন প্রতিষ্ঠা করেছেন।

তিনি বলেন, আমি এখানে (সৌদিতে) অনেক মহৎ মানুষ দেখতে পেয়েছি- যারা মুসলিম অথবা অমুসলিম-সেই বিবেচনা না করে শুধু মানুষ হিসেবে বিবেচনায় নিয়ে সবার সঙ্গে নম্র ও ভালো আচরণ করেন। এতেই আমার ইসলামের প্রতি ভালোলাগা তৈরি হয়ে যায়। ‘এরপর আমি ইসলাম ও পবিত্র গ্রন্থ কোরআন সম্পর্কে গবেষণা করতে গিয়ে ইসলাম ধর্ম গ্রহণ করি,’ বললেন সাবেক মার্কিন যাজক স্যামুয়েল। তিনি আরও বলেন, সৌদিরা একমাত্র আল্লাহর এবাদত করেন এবং তাদের নীতি-নৈতিকতা অত্যন্ত ভালো।

পবিত্র কুরআন অবমাননা করলেই মৃ’ত্যু’দ’ণ্ডে’র শাস্তি ঘোষণা করল নাইজেরিয়া
পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়া। ৫০ শতাংশ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত দেশটির উত্তরাঞ্চলীয় জামফারা প্রদেশ সম্প্রতি কুরআন অ’ব’মা’ন’না’র অ’প’রা’ধে সর্বোচ্চ শা’স্তি মৃ’ত্যু’দ’ণ্ডা’দে’শ ঘোষণা করেছে । দেশটির উত্তরাঞ্চলীয় জামফারা রাজ্যের কর্মকর্তারা সিদ্ধান্ত গ্রহণ করেছেন যে, যারা পবিত্র কুরআনুল কারিম অ’ব’মা’ন’না করবে তাদেরকে সর্বোচ্চ শা’স্তি মৃ’ত্যু’দ’ণ্ড দেয়া হবে। জামফারা রাজ্যের গভর্নর বালু মুহাম্মদ মেটাওয়াল বলেন, ‘কুরআনুল কামির মুসলিম উম্মাহর পবিত্র ধর্মগ্রন্থ। কুরআনের মর্যাদা রক্ষায় শীঘ্রই কুরআন অবমাননার শাস্তি হিসেবে মৃ’ত্যু’দ’ণ্ড বিল কার্যকর করা হবে।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme
[X]