সাকিবের সাজা কমানোর আশা দেখাচ্ছেন আমির

সাকিবের সাজা কমানোর আশা দেখাচ্ছেন আমির

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ওপর সব ধরনের ক্রিকেটে নিষেধাজ্ঞা জারি করেছে আইসিসি। জুয়াড়িদের কাছ থেকে তিন দফায় ম্যাচ পাতানোর প্রস্তাব পাওয়ার পর তা গোপন করার অপরাধে সাকিবকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হলেও সাকিব দোষ স্বীকার করে নেয়ায় এক বছরের শাস্তি স্থগিত থাকবে, অর্থাৎ এক বছর পর তিনি আবার ক্রিকেটে অংশ নিতে পারবেন।

তবে সাকিবের নিষেধাজ্ঞা দেশের ক্রিকেটভক্তরা মেনে নিতে পারছেন না। হঠাৎ করে এমন খবরে হতবাক সবাই। তবে এখন ক্রিকেট পাড়ায় নতুন আলোচনার বিষয় সাকিবের শাস্তি কমানো সম্ভব কিনা। সাকিব ভক্তরা আশায় বুকও বাঁধতে পারেন। তাদের আশা জোগানোর পাত্রও সামনে আছেন, পাকিস্তানের তারকা পেসার মোহাম্মদ আমির।

২০১০ সালের আগস্টে অর্থের বিনিময়ে লর্ডস টেস্টে স্পট ফিক্সিং করায় সবধরনের ক্রিকেটে ৫ বছর নিষিদ্ধ হন তিনি। তবে আইসিসি’র দুর্নীতিবিরোধী কার্যক্রমে ঠিকঠাকভাবে অংশ নেয়ায় নির্ধারিত সময়ের ৬ মাস আগেই ঘরোয়া ক্রিকেট ফেরেন বাঁহাতি পেসার। সাড়ে ৪ বছরেই তার নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়।

আমিরের অপরাধ ছিল গুরুতর। সেই তুলনায় সাকিবের দুর্নীতি গৌণ। ২০১৭-২০১৮ সাল পর্যন্ত তিনবার ভারতীয় জুয়াড়ি দীপক আগারওয়ালের সঙ্গে কথোপকথন হয় তার। স্বাভাবিকভাবেই ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পান তিনি। তবে তা গ্রহণ করেননি বিশ্বসেরা অলরাউন্ডার। বিপত্তিটা বাঁধে অন্য জায়গায়।

আইসিসিরি দুর্নীতি দমন ইউনিটের (আকসু) আইন অনুযায়ী, সেটা সঙ্গে সঙ্গে তাদের জানাতে হতো। তবে অবগত বা অবহিত করেননি সাকিব। জিজ্ঞেস করলেও অস্বীকার করেন তিনি। পরে তদন্তে নামে আকসু। আগারওয়ালের সঙ্গে তার আলাপের প্রমাণ পায় তারা। স্বভাবতই চেতে যায় আইসিসি।

ফলে তার ওপর নিষেধাজ্ঞার খড়গ নেমে আসে। সাকিবের এ শাস্তি কমতেও পারে। এজন্য যা করতে হবে তাকে-প্রথমত, নিষেধাজ্ঞার সময়ে আইসিসির দুর্নীতি দমন বিভাগের আইন কিংবা কোনো দেশেরই দুর্নীতিবিরোধী আইন ভাঙা যাবে না। পারলে বা সম্ভব হলে ভালো কাজ করতে হবে।

দ্বিতীয়ত, আইসিসির নির্দেশনানুসারে বিভিন্ন দুর্নীতিবিরোধী শিক্ষা কার্যক্রম এবং পুনর্বাসন প্রক্রিয়ায় স্বেচ্ছায় ও পরিপূর্ণভাবে অংশগ্রহণ করতে হবে। তারা যেভাবে বলে দেবে ঠিক সেভাবেই কাজ করতে হবে। এ শর্ত দুটি ঠিকমতো পূরণ করলেই এক বছরে শেষ হবে সাকিবের নিষেধাজ্ঞা। এমনকি এতে আইসিসি সন্তুষ্ট হলে শাস্তিটা নেমে আসতে পারে ৬ মাসে। ফিরতে পারবেন ২২ গজে।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme
[X]