সর্বশেষ আপডেট
এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়, অসহায় মায়ের কান্না । সৌদিতে না’রী ক’র্মীর বিষয়টি খুবই জটিলঃ পররা’ষ্ট্র ম’ন্ত্রী । মালয়েশিয়ার আদালতে ৪ বাংলাদেশি না’রীর কা’রাদ’ন্ড।, নেপথ্যে যে কারণ… ইতালিতে ম’সজিদে এ’কযো’গে হা’মলার প’রিক’ল্পনাঃ বিপুল পরিমান অ’স্ত্র উ’দ্ধার । মক্কায় ক্রে’ন দু’র্ঘটনাঃ আ’হত বাংলাদেশিকে যে প’রিমাণ ক্ষ’তিপূ’রণ দেয়া হলো । সৌদিতে গৃ’হক’র্মী নি’র্যা’ত’ন, দ্রু’ত’ই আ’সছে না কোন সু’সংবা’দ । গুলতেকিনের দ্বিতীয় বিয়ে নিয়ে যা বললেন বড় ছেলে নুহাশ । সৌদি থেকে ফিরেছে ৫৩ নারীর মরদেহ, যা বললেন পররাষ্ট্রমন্ত্রী । কিশোরগঞ্জে কুমারী মাতার সন্তান প্রসব নিয়ে তোলপাড় । মেয়েরা মিলনের চেয়েও বেশি পছন্দ করে এই বিষয়গুলো ।
দেশের অর্থনৈতিক অবস্থা ভালো থাকলে বিনা মূল্যে হজ্জ পালনের সুযোগ দিতামঃ ইমরান খান ।

দেশের অর্থনৈতিক অবস্থা ভালো থাকলে বিনা মূল্যে হজ্জ পালনের সুযোগ দিতামঃ ইমরান খান ।

হজ্জ পালনে নাগরিকদের প্রদেয় ভর্তুক্তি বন্ধ করার ঘোষণা দেয়ায় সমালোচনায় ভেসে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সমালোচনার জবাবে তিনি বলেছেন, ‘দেশের অর্থনৈতিক অবস্থা ভালো থাকলে বিনা মূল্যে হজ্জ পালনের সুযোগ করে দিতাম।’ ডন, জি নিউজ

গত মঙ্গলবার রাজধানী ইসলামাবাদে একটি রেল প্রকল্প উদ্বোধন করেন দেশটির ক্ষমতাসীন দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর নেতা ইমরান খান। সেখানে প্রদত্ত ভাষণে তিনি বলেন, ‘সবাই জানতে চাইছেন কেনো সরকার হজ্জ পালনে আর ভর্তুকি দেবে না।

কিন্তু দেশের অর্থনৈতিক অবস্থা এখন ভালো নয়, এটাতো সবারই জানা। যদি আপনারা দেশকে এমন পরিস্থিতিতে ফেলে না যেতেন এবং ঘাটতি না থাকতো তাহলে দেশের নাগরিকদের অবশ্যই বিনা মূল্যে হজ্জ পালনের সুযোগ করে দিতাম।’

পাকিস্তানে গত বছর মাথা পিছু হজ্জ পালন ব্যয় ছিলো ২ লাখ ৮০ হাজার রুপি। কিন্তু গত ৩১ জানুয়ারি দেশটির হজ্জ প্যাকেজ থেকে ভর্তুক্তি প্রত্যাহার করে প্রায় ৬৩ ভাগ ব্যয় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির মন্ত্রীপরিষদ। এখন দেশটির নাগরিকদের মাথা পিছু ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৫৬ হাজার ৪২৬ রুপি।

এবছর থেকে পাকিস্তানে হজ্জ পালনকারীদের অতিরিক্ত ১ লাখ ৭৬ হাজার ৪২৬ রুপি খরচ করতে হবে। ইমরান খান সরকারের এ সিদ্ধান্তের বিরোধীতা করছে বিরোধী দলগুলো।

গত ২৫ সেপ্টেম্বর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দুই দিনের সফরে সৌদি আরবে থাকাকালীন বাইতুল্লাহ শরিফে ওমরাহ হজ পালন করেন। ওমরাহ শেষে তিনি অবরুদ্ধ কাশ্মীরের নির্যাতিত মানুষের মুক্তির জন্য দোয়া করেন। সৌদি আরব ও পাকিস্তানের বেশকিছু গণমাধ্যমের প্রতিবেদনে বৃহস্পতিবার ইমরানের ওমরাহ পালন নিয়ে এমন খবর জানানো হয়েছে।

পাক প্রধানমন্ত্রী সৌদিতে দুদিনের রাষ্টীয় সফর শেষে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা দেন। প্রতিবেদনে জানানো হয়েছে, পবিত্র কাবা শরিফের দরজা প্রধানমন্ত্রী ইমরান খান ও তার সঙ্গে থাকা প্রতিনিধি দলের জন্য উন্মুক্ত করা হয়। ইমরান তার সঙ্গীদের নিয়ে ভেতরে প্রবেশ করেন। সেখানে তিনি কাশ্মীর ও গোটা বিশ্বের মুসলিম সমাজের জন্য দোয়া করেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ওমরাহ পালন ছাড়াও মক্কার পবিত্র মসজিদ আল মসজিদ আল হারামে জুমার নামাজ আদায় করেন। সেখানে মহানবী হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজা জেয়ারত করেন।

ইমরানের খানের জন্য দোয়া চাইলেন দেশটির শীর্স্থানীয় আলেম ও পাক তাবলিগ জামাতের মুরুব্বি মাওলানা তারিক জামিল।গত ১ অক্টোবর (মঙ্গলবার) কানাডার ভ্যানকুভারে প্রবাসীদের আয়োজনে একটি সেমিনারে বক্তৃকালে তিনি বলেন, আল্লাহ আমাদের একজন ভালো নেতা উপহার দিয়েছেন।আপনারা ইমরান খানের জন্য দোয়া করুন। মাওলানা তারিক জামিল বলেন, তার সঙ্গে (ইমরান খান) আমার অনেক ভালো সম্পর্ক।

তার মতো সৎ-সত্যবাদী এবং অন্তরে দীনের দরদ রাখনেওয়ালা প্রধানমন্ত্রী আমি কোনদিন দেখিনি। প্রসঙ্গত, ভারত অধিকৃত কাশ্মীরে মানবিক সংকট ও সেখানকার নাগরিকদের অবরুদ্ধ জীবনযাপনের বিষয়টি জাতিসংঘে উপস্থাপন করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।তার বক্তব্য নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন পাকিস্তানের শীর্স্থস্থানীয় ওরামায়ে কেরাম। ধর্মীয় মহলেও তিনি ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছেন।

শুক্রবার জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে পাক প্রধানমন্ত্রী কা’শ্মীর ইস্যুটি বিশ্ব নেতাদের সামনে গুরুত্বের সঙ্গে তুলে ধরেন। প্রায় ৫০ মিনিটের দীর্ঘ ভাষণে পাকিস্তানের প্রধানমন্ত্রী ফিলিস্তিন-ইসলায়েলে বৈ’রি সম্পর্ক, বিশ্বব্যাপী মুসলিম নি’র্যাতন ও ইসলাম ও মুসলিমদের বিরুদ্ধে চলমান প্রো’পাগান্ডা ও ইসলামফো’বিয়ার বি’রুদ্ধে সো’চ্চার আওয়াজ তুলেছেন। জাতিসংঘে ইমরান খানের ভাষণের পর ২৪ ঘন্টার মধ্যেই কা’শ্মীরের পরি’স্তিতি পাল্টে যায়। রাজপথে নেমে আসে মজলুম কা’শ্মিরীরা।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ‘আপত্তিজনক’ মন্তব্য করেছেন। এর পাশাপাশি তিনি তার বক্তব্যে ভারতকে পরমাণু যুদ্ধের হুমকিও দিয়েছেন। এমন অভিযোগ এনে ইমরান খানের বিরুদ্ধে ভারতের বিহার রাজ্যে মামলা দায়ের করা হয়েছে। ভারতের বিহারের মুজাফফরনগর আদালতে শনিবার (২৮ সেপ্টেম্বর) তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। আগামী ২১ অক্টোবর ওই মামলার শুনানি হবে।

ভারতীয় আইনজীবী সুধীর কুমার ওঝা মুজফ্ফরপুরের মুখ্য বিচার বিভাগীয় আদালতে ইমরানের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২৪(এ), ১২৫ ও ৫০৫ ধারা অনুযায়ী ওই মামলা দায়ের করেন। সূত্র: সময় টিভি।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme
[X]