সর্বশেষ আপডেট
লাইভ শোতে ২ সৌদি সমকামি তরুণীর ভালোবাসা প্রকাশ! ঝুড়িতে পাওয়া গেল কন্যা শি’শু, নাম দেওয়া হল ‘একুশে’ জরুরী আবহাওয়া বিজ্ঞপ্তিঃ সোমবার থেকে বৃষ্টি, চলবে তিনদিন! সুন্দরীর বিয়ের ফাঁদ, অপহরণ করে ১০ লাখ টাকা মুক্তিপণ দাবি, এরপর বেরিয়ে আসল চাঞ্চল্যকর তথ্য… বাসে বাবার বয়সী ব্যক্তির যৌ’ন হয়’রানি, কেঁদে বিচার চাইলেন বিশ্ববিদ্যালয় ছাত্রী আরব আমিরাতে করোনাভাইরাসে বাংলাদেশি প্রবাসী আ’ক্রা’ন্ত যুক্তরাষ্ট্রে কোরআন ছুঁয়ে শপথ নিলেন পুলিশ কর্মকর্তা গর্ভবতী হওয়া নিয়ে এবার মুখ খুললেন নায়িকা বুবলী, জেনে নিন নায়িকার স্বীকারুক্তি… কুমিল্লায় কয়েক হাজার কোটি টাকা নিয়ে শতাধিক কোম্পানি উধাও এবার নোবেলকে বিয়ে করছেন পূর্ণিমা!
আমার যেইখানে রাইত, সেইখানে কাইত: তসলিমা নাসরিন

আমার যেইখানে রাইত, সেইখানে কাইত: তসলিমা নাসরিন

ভারতে ‘নাগরিকত্ব আইন সংশোধন’ আন্দোলন নিয়ে চলছে তুমুল উত্তে’জনা। ভারতে বাস করা অবৈধ নাগরিকদের সে দেশ থেকে তাড়িয়ে দেয়া হবে বলে দেশটির ক্ষ’মতাসীন দলের নেতারা বারবার হু’শি’য়ারি দিয়ে যাচ্ছেন। বাংলাদেশ থেকে বি’তাড়িত হওয়া আলোচিত ও স’মালোচিত লেখিকা তসলিমা নাসরিন রেসিডেন্স পারমিট নিয়ে ভারতে বাস করছেন বেশ কয়েক বছর হলো। এবার এ বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের অবস্থান পরিষ্কার করেছেন।

আজ সোমবার (২০ জানুয়ারি) নিজের ভেরিফাইড ফেসবুক একাউন্ট থেকে তসলিমা এই পোস্টটি দেন। তসলিমা নাসরিনের স্ট্যাটাসটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো: ‘বাজারে বলাবলি হইতাছে আমি নাকি ভারতের নাগরিকত্ব পাইয়াই যাইতাছি। অর্থ মন্ত্রি বলছেন আমি পাইয়া গেছি নাগরিকত্ব। যদিও ভুল কইরা বলছেন। স্লিপ অফ টাং। বাট কথা হইলো কেমনে আমি পাবো নাগরিকত্ব। পাওয়ার রাস্তা তো দেখতাছি না।

দেখতাছি না, কারণ আমি তো এপ্লাইই করি নাই নাগরিকত্বের জন্য। তাইলে কেম্নে কী! বছর বছর আমার রেসিডেন্স পারমিট বাড়াইলেই আমি খুশি। দুইদিনের দুনিয়ায় আমাদের দুইদিনের বসবাস। কী দরকার নাগরিক হওয়ার। নাগরিক হইলে সুবিধা কী শুনি! আমি তো বাংলাদেশের নাগরিক, আমারে দেশ থেইক্যা বাইর কইরা দেয় নাই? আমি তো সুইডেনের নাগরিক, ওই দেশে থাকতেই তো আমি পছন্দ করি না। তাইলে?

রেসিডেন্স পারমিট থাকলেও তো ইচ্ছা না হইলে রিসাইড করতে দেয় না সরকার বাহাদুর। আমার তো ছিল রেসিডেন্স পারমিট। ভারতের যে কোনও স্থানে বাস করার অনুমতি ছিল। আমারে লাত্থাইয়া ভাগায় নাই কলিকাত্তা থেইকা? ভাগাইছে। ইন্ডিয়া থেইকাও ভাগাইছে। শুধু ভারত থেইকা ভাগাইতে পারে নাই। কারণ ওইখানে আমার মন পইড়া ছিল। কী হইব নাগরকত্ব দিয়া? কিছুই না। আইজ আছি, কাইল নাই। আমার হইল যেইখানে রাইত, সেইখানে কাইত। দুনিয়াডায় এক যাযাবর মুসাফির আমি। আমার মন টাই আমার ঘর বাড়ি। আর কী লাগে এক জীবনে?’

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme