সর্বশেষ আপডেট
সালাম না দেয়ায় শিশুকে পেটানো সেই ছা;ত্রলী;গ নেতা আ;টক ভালোবেসে ২ মাস আগে বিয়ে, স্বামীর দুই ঘণ্টা পর মারা গেলেন স্ত্রীও ২৪ বছর পর দেশে ফিরেই সড়ক দু;র্ঘট;নায় প্রাণ হারালেন প্রবাসী এবার টাঙ্গাইলে নবম শ্রেণির ছাত্রীকে ধ’র্ষণ করলেন শিক্ষক মেয়ের ধ’র্ষণের বি’চার পাননি, উল্টো মিথ্যা মামলায় হাজিরা দিচ্ছেন স্বপন মামা খোঁ’জ মিলল টিকটকার সেই জাসমিনের, যে কারণে ছেড়েছিলেন ঘর এবার মুসলিমদের জন্য সৌ’দি স’রকার চালু করলো ‘হা’লাল প*তি’তালয়’ পদত্যাগ করলেন রাশিয়া সরকার মুসলিমদের স্বার্থে আর্থিক ক্ষ;তিকে ভয় পায় না মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মালয়েশিয়া থেকে পাম তেল কিনবে না, তবুও ভারতের ‘বি;প;ক্ষে অ;নড়’ মাহাথির
এক বুক হ’তাশা নিয়ে সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন ইরফান পাঠান

এক বুক হ’তাশা নিয়ে সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন ইরফান পাঠান

আন্তর্জাতিক ও সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন ভারতীয় অলরাউন্ডার ৩৫ বছর বয়সি ইরফান পাঠান। ২০১৯ সালে শেষ বার তাকে দেখা গিয়েছিল জম্মু-কাশ্মীরে আয়োজিত সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি ট্রফিতে। যদিও আন্তর্জাতিক ক্রিকেটে এক সময় প্রধান খেলোয়াড় থাকা ইরফান পাঠান দীর্ঘদিন ধরেই ভারতীয় দলের বাইরে রয়েছেন। গত কিছু সময় ধরে তিনি জম্মু-কাশ্মীর দলের মেন্টরের ভূমিকা পালন করছেন।

এমনকি ডিসেম্বরে প্রথমবার কলকাতায় অনুষ্ঠিত আইপিএলের অ’ক’শনেও তিনি নিজেকে রাখেননি। আর তাতে করেই তার অবসর নেওয়ার সম্ভবনা প্র’ব’ল হয়। এদিন ইরফান, এক খেলার চ্যানেলে নিজের অবসর নেওয়ার খবর জানিয়ে বলেন, তিনি সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন। তিনি গর্বিত যে সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার,

ভিভিএস লক্ষ্মণের মত ক্রিকেটারদের সঙ্গে ভারতীয় ক্রিকেট দলের ড্রেসিং রুম শেয়ার করার সুযোগ পেয়েছেন। শেষে তিনি তার পরিবার ও ভক্তদের ধন্যবাদ জানিয়েছেন, সর্বদা তার পাশে থাকার জন্য। বাঁহাতি জোরে বোলার ইরফান পাঠানের ভারতীয় দলের হয়ে খেলা পাকিস্তানের বি’রু’দ্ধে টেস্ট ক্রিকেট হ্যাটট্রিক চিরস্মরনীয়।

নীচের দিকে তাকে ব্যাট হাতেও দলেও হয়ে যোগদান দিতে দেখা গেছে বহুবার। ইরফান পাঠান ভারতীয় দলের হয়ে টেস্ট ক্রিকেটে ২৯টি ম্যাচ খেলেছেন। যার মধ্যে তিনি ৩১.৫৭ গড়ে ১১০৫ রান করেছেন, এর মধ্যে একটি সেঞ্চুরি এবং ৬টি হাফসেঞ্চুরি রয়েছে। এছাড়াও বল হাতে তিনি ৩২.২৬ গড়ে ১০০টি উইকেট নিয়েছেন। ১২০টি একদিনের ম্যাচে ইরফান ২৩.৩৯ গড়ে ১৫৪৪ রান করেছেন।

বল হাতে ইরফান ২৯.৭৩ গড়ে ১৭৩টি উইকেট নিয়েছেন। টি-২০ ফর্ম্যাটে ইরফান ভারতীয় দলের হয়ে ২৪টি ম্যাচে ২৪.৫৭ গড়ে ১৭২ রান করেছেন এবং বল হাতে ২২.০৭ গড়ে ২৮টি উইকেটও নেন। আইপিএলেও দুর্দান্ত কেরিয়ার থেকেছে ইরফান পাঠানের। বেশকিছু দলের হয়ে খেলা ইরফান পাঠান ১০৩টি ম্যাচে ১১৩৯ রান করেছেন আর বল হাতে ৩৩.১১ গড়ে ৮০টি উইকেট নিয়েছেন।

যে কারণে তাকে সফল ভারতীয় অলরাউন্ডারের তালিকাতে রাখা হয়। প্রায় আট বছর আগে দেশের হয়ে শেষ বার খেলতে নেমেছিলেন। তার পর খারাপ ফর্ম, চোট থাবা বসায় পাঠানের কেরিয়ারে। জাতীয় দলের দরজা আর খোলেনি বরোদার ক্রিকেটারের জন্য। শেষের দিকে আইপিএল-ও বসে থাকতে হত ডাগ আউটে। গত মরসুমে জম্মু-কাশ্মীরের হয়ে রঞ্জিতে খেললেও তার মনে প্রশ্নের ঝড় উঠেছিল, ‘আর খেলে কী হবে?’ নাগাড়ে খেলে যাওয়ার মোটিভেশন আর পেতেন না ৩৫ বছরের পাঠান। তার মনের খবর আর কে নিয়েছে! এক বুক হ’তাশা নিয়ে অবশেষে শনিবার সিদ্ধান্ত নিয়েই ফেললেন বাঁ হাতি বোলার।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme