মিয়ানমারের সেনাপ্রধানকে কালো তালিকাভুক্ত করল যুক্তরাষ্ট্র

মিয়ানমারের সেনাপ্রধানকে কালো তালিকাভুক্ত করল যুক্তরাষ্ট্র

মিয়ানমার সরকারের বিরুদ্ধে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়ার করা রোহিঙ্গা গণহ***ত্যা মামলার শুনানি চলছে। নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) বিচারকাজে অংশ নিতে ইতোমধ্যে দেশটিতে অবস্থান করছেন নোবেলজয়ী নেত্রী অং সানসুচি এরই মধ্যে দেশটির চার জেনারেলের বিরুদ্ধে আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (১০ ডিসেম্বর) মার্কিন অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে মিয়ানমারের সেই চার জ্যেষ্ঠ জেনারেলের বি**রুদ্ধে কঠোর অবরোধ আরোপ করা হয়।

এবার মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের কমান্ডার ইন চিফ মিন আং হ্লাইং, থান ও, সো উইন এবং অং অংকে এই নিষে*ধাজ্ঞার আওতায় আনা হয়। অভিযোগ আছে, এই চার জেনারেল ২০১৭ সালে সংগঠিত রোহিঙ্গা গণহ**ত্যার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন। নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহ*ত্যা*র অভিযোগে মিয়ানমারের বি**রুদ্ধে দায়ের করা মামলার প্রথম দিনের শুনানিতে মঙ্গলবারই অংশ নিয়েছেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি।

এর আগে গত জুলাইয়ে মিয়ানমারের সেনাবাহিনীর এই কর্মকর্তাদের বি*রুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র। নতুন করে যুক্তরাষ্ট্রের নেওয়া সিদ্ধান্তে এই কর্মকর্তাদের সঙ্গে কোনও ধরনের ব্যবসায়ী কার্যক্রম চালাতে পারবেন না আমেরিকার নাগরিকরা। যুক্তরাষ্ট্রে তাদের কোনও সম্পদ থাকলে তা জব্দ করা হবে। রয়টার্স বলছে, ওয়াশিংটন এখন পর্যন্ত মিয়ানমারের সেনা কর্মকর্তাদের বি*রুদ্ধে যেসব পদক্ষেপ নিয়েছে তার মধ্যে মঙ্গলবারের এই সিদ্ধান্ত সবচেয়ে কঠোর।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme