সর্বশেষ আপডেট
হাসপাতালে ভুল চিকিৎসায় প্রবাসীর মৃত্যু, ১৫ লক্ষ টাকায় সমঝোতা । আরব আমিরাতের অবৈধ প্রবাসীদের জন্য সুখবর, শীগ্রই পাচ্ছেন নতুন ভিসা । বিয়ে করছেন নায়িকা বুবলি । মালয়েশিয়া ছাড়লো ৩৯ হাজার বাংলাদেশী, ডেড লাইন ৩১ ডিসেম্বর । বিপাকে পড়বেন কয়েক কোটি মুসলমান, ভারতীয় মুসলিমদের পাশে থাকার আহবান । বাসর ঘরে স্বামীকে বসিয়ে রেখে প্রবাসীর ছেলের সাথে বউ উধাও । যে কারণে স্বামীর পুরুষা’ঙ্গ ব্লে’ড দিয়ে কে’টে নিলো স্ত্রী । আজ ১৫/১২/২০১৯ তারিখ, দিনের শুরুতেই দেখে নিন আজকের টাকার রেট কত । এবার চাঁদপুরে মিজানুর রহমান আজহারীর মাহফিল বন্ধ ঘোষণা (ভিডিও) গঙ্গা ঘাটে আচমকা পড়ে গেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । (ভিডিও)
বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকা প্রকাশ ।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকা প্রকাশ ।

২০১৯ সালে বিশ্বের শক্তিশালী পাসপোর্ট হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে এশিয়ার দুটি দেশের মধ্যে চলছে প্রতিযোগীতা। এ বছরের শেষাংশে এসে এখনো পর্যন্ত শক্তিশালী পাসপোর্ট হিসেবে নিজেদের আধিপত্য ধরে রাখতে সক্ষম হয়েছে সিঙ্গাপুর ও জা’পান। এই দুটি দেশ বিশ্বের সবচেয়ে ভ্রমণ-বন্ধব হিসেবে নিজেদের প্রকাশ করতে পেরেছে। হেনলি পাসপোর্ট সূচক অনুযায়ী, সিঙ্গাপুর ও জা’পান রয়েছে র‌্যাংকিয়ের শীর্ষে।

উভয় দেশের নাগরিক তাদের পাসপোর্ট ব্যবহার করে ভিসা ছাড়াই ১৯০টি দেশ ভ্রমণ করতে পারে। অন্যদিকে দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া, ফিনল্যান্ড ও জার্মানি। এই তিনটি দেশ ভিসা ছাড়া ভ্রমণ করতে পারে ১৮৮টি দেশ। সম্প্রতি পাকিস্তান তাদের পূর্বের রক্ষনশীল নীতি পরিবর্তন করে ETA (Electronic Travel Authority) ভিসা পলিসি চালু করেছে। এ কারণে ফিনল্যান্ড একধাপ এগিয়ে আসতে সক্ষম হয়।

এ নীতিতে তারা ৫০টি দেশকে সংযুক্ত করে যাদের মধ্যে রয়েছে ফিনল্যান্ড, জা’পান, স্পেন, মাল্টা, সুইজার্ল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত সহ বেশ কয়েকটি দেশ। তবে উল্লেখ্য যে, পাকিস্তানের ETA ভিসা পলিসিতে যুক্ত হয়নি যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। হেনলি পাসপোর্ট সূচকের তৃতীয় স্থানে রয়েছে ডেনমা’র্ক, ইতালি ও লুক্সেমবার্গ। এই তিনটি দেশ ভিসা ছাড়াই ১৮৭টি দেশে ভ্রমণের অনুমতি রয়েছে।

আর ১৮৬টি দেশ ভ্রমণের অনুমতি নিয়ে সূচকের ৪র্থ স্থানে রয়েছে ফ্রান্স, স্পেন, সুইডেন। ও সূচকের পঞ্চম স্থানে রয়েছে ডাচ, অস্ট্রিয়া ও পর্তুগাল। তাদের রয়েছে ১৮৫টি দেশ ভ্রমণের অনুমতি। যদিও ব্রেক্সিট প্রক্রিয়া যুক্তরাজ্যের উপর সরাসরি প্রভাব ফেলতে পারেনি তাই তেমন চাপে পড়েনি যুক্তরাজ্য। তবে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসা ও বর্তমান চলমান সংকটের কারণে সমস্যার মুখে পড়তে যাচ্ছে ব্রিটিশরা।

তবুও হেনলি পাসপোর্ট সূচকের ৬ষ্ঠ স্থানটি যৌথভাবে দখলে রেখেছেন তারা। এ স্থানে যুক্তরাজ্যের সাথে রয়েছে- বেলজিয়াম, কানাডা, গ্রীস, আয়ারল্যান্ড, নরওয়ে, সুইজার্ল্যান্ড, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এই দেশ গুলোর ভিসা ছাড়াই ১৮৪টি দেশ ভ্রমণের অনুমতি রয়েছে। এদিকে বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্যটন দেশ সংযুক্ত আরব আমিরাত ৫ ধাপ পিঁছিয়ে তাদের বর্তমান অবস্থান ১৫তম।

তবে এর কারণ হিসেবে ধ’রা হচ্ছে সংযুক্ত আরব আমিরাতের সৌদি আরবের সাথে সাম’রিক ও অর্থনৈতিক প্রতিযোগীতা। ২০১৯ সালে সবচেয়ে শক্তিশালী পাসপোর্টগুলো হলো- ১. জা’পান, সিঙ্গাপুর (১৯০ টি গন্তব্য) ২. ফিনল্যান্ড, জার্মানি, দক্ষিণ কোরিয়া (188) ৩. ডেনমা’র্ক, ইতালি, লাক্সেমবার্গ (187) ৪. ফ্রান্স, স্পেন, সুইডেন (১৮6) ৫. অস্ট্রিয়া, নেদারল্যান্ডস, পর্তুগাল (185)

৬. বেলজিয়াম, কানাডা, গ্রীস, আয়ারল্যান্ড, নরওয়ে, যুক্তরাজ্য, মা’র্কিন যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড (184) ৭. মাল্টা, চেক প্রজাতন্ত্র (183) ৮. নিউজিল্যান্ড (182) ৯. অস্ট্রেলিয়া, লিথুয়ানিয়া, স্লো’ভাকিয়া (181) ১০. হাঙ্গেরি, আইসল্যান্ড, লাটভিয়া, স্লো’ভেনিয়া (180) বিশ্বের বেশ কয়েকটি দেশে ভিসা-মুক্ত বা ভিসা-অন-আগমন অ্যাক্সেস ৪০ টিরও কম দেশে রয়েছে তারা রয়েছে ২০১৯ সালে হেনলী পাসপোর্ট সূচকের শেষে।

এর মধ্যে রয়েছে- ১০০. লেবানন, উত্তর কোরিয়া (৩৯ টি গন্তব্য) ১০১. নেপাল (৩৮) ১০২. লিবিয়া, ফিলিস্তিন অঞ্চল, সুদান (৩৭) ১০৩. ইয়ামেন (৩৩) ১০৪. সোমালিয়া, পাকিস্তান (৩১) ১০৫. সিরিয়া (৩২) ১০৬. ইরাক (২৭) ১০৭. আফগানিস্তান (২৫)

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme