কাশ্মীরি নারীদের গণহারে ধ’র্ষণ করছে ভারতীয় বাহিনী ।

কাশ্মীরি নারীদের গণহারে ধ’র্ষণ করছে ভারতীয় বাহিনী ।

জ’ম্মু-কা’শ্মীরের বিশেষ অ’ধিকার কে’ড়ে নেয়ার পর থেকেই কা’শ্মীরে ভারতীয় বা’হিনীর সা’থে বে’সামরিক কা’শ্মীরিদের সং’ঘর্ষ চলছে। ৩৭০ অ’নুচ্ছেদ বা’তিলের পর থেকেই এই সংঘ’র্ষের সূচনা। ইতোম’ধ্যে নানান ক্ষে’ত্রে মা’নবাধিকার ল’ঙ্ঘনের অভি’যোগ উঠেছে কা’শ্মীরে মোতায়েন করা ভারতীয় বা’হিনীর বিরু’দ্ধে।

এবার কা’শ্মীরি না’রীদের গ’ণহা’রে ধ’র্ষণের অভিযো’গ উঠল ভারতীয় বা’হিনীর বিরু’দ্ধে। বুধবার (২৭ নভেম্বর) যু’ক্তরা’ষ্ট্রভি’ত্তিক আ’ন্তর্জাতিক মা’নবাধিকার সং’স্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) এক প্রতিবেদনে এ অভিযো’গ করেছে।

এই প্রতিবেদনে ভারতীয় সশ’স্ত্র বা’হিনীর বিশেষ ক্ষ’মতা আইন-১৯৯০ এ যে অ’স্বাভাবিক ক্ষ’মতা দেয়া হয়েছে; সে বিষয়টি তুলে ধ’রা হয়। এই আ’ইনে সা’মরিক বা’হিনীকে রা’ষ্ট্র পুরোপুরি দা’য়মু’ক্তি দিয়েছে উ’ল্লেখ করে বলা হয় না’রীদের গণহারে ধ’র্ষণ করছে ভারতীয় বা’হিনী। যু’দ্ধ-সং’ঘাতে যৌ’ন স’হিংসতাবিষয়ক জাতিসং’ঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি প্রমীলা প্যাটেন বলেছেন, তিনি মাঠ পরিদর্শনে গিয়ে অনেক ভু’ক্তভোগীর স’ঙ্গে কথা বলেছেন।

তাদের স’ঙ্গে আলোচনা করে তার মনে হয়েছে, যৌ’ন স’হিং’স’তার বিষয়টির অ’বসানের এখনই উপযু’ক্ত সময়। প্যাটেন বলেছেন, দী’র্ঘদিন ধরে এই বিষয়টির অ’বসান অ’নিবার্য ছিল; কিন্তু হয়নি। বর্তমানে এটাকে প্রতিরো’ধযোগ্য হিসেবে বো’ঝা উচিত।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme