সর্বশেষ আপডেট
বাবরি মসজিদ ও মুসলমানদের পক্ষে লিখলেন ভারতীয় হিন্দু লেখিকা । যুক্তরাজ্যে নিজ ঘরের পাশ থেকে এক বাংলাদেশির লাশ উদ্ধার । আবিষ্কৃত হলো ‘কৃত্রিম পাতা’ তৈরি করতে পারে ১০ শতাংশ বেশি জ্বালানি । আরো এক রেমিটেন্স যোদ্ধা কুয়েত প্রবাসী ভাই যেভাবে আমাদের ছেড়ে চলে গেলেন পরপারে । লেবাননের গণআন্দোলনে অবৈধ প্রবাসীদের দেশে ফেরার কর্মসূচি ব্যাহত । ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের অর্থায়নে দেশে ফিরছেন গৃহকর্মী সুমি । আজ (১১ নভেম্বর) ঢাকায় আন্তর্জাতিক মুদ্রার বিনিময় মূল্য । চার্জার লাইট থেকে উদ্ধার হলো ৪ কোটি টাকার স্বর্ণবার । আরব আমিরাতের পুরুষ প্রবাসীকর্মীদের জন্য সুখবর, শুরু হল নতুন ওয়ার্ক পারমিট সুবিধা । ৩ বছরে সহজ উপায়ে কানাডা যাবে ১০ লাখ মানুষ ।
সীমান্তে পা’কিস্তানের গু’লিব’র্ষণ, ২ ভারতীয় সে’না নি’হত ।

সীমান্তে পা’কিস্তানের গু’লিব’র্ষণ, ২ ভারতীয় সে’না নি’হত ।

জম্মু-কা’শ্মীরের সী’মান্ত’বর্তী কুপওয়ারা জেলায় ভা’রত-পা’কিস্তান সী’মান্তে পা’কিস্তানি সে’নাবাহি’নীর গু’লিতে দুই ভা’রতীয় সে’নাসহ ৩ জন নি’হত হয়েছে বলে খবর পাওয়া গেছে। প্রেস ট্রাষ্ট অব ইন্ডিয়ার (পিটিআই) প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে। পুলিশ বলছে, পা’কিস্তানি সে’নাবা’হিনী কুপওয়ারার তাংঘার সেক্টরে যুদ্ধবিরতি ল’ঙ্ঘন করেছে। গো’লাগু’লিতে সেখানকার দুটি বাড়ি ক্ষ’তিগ্র’স্ত হয়েছে।

এদিকে, গত সপ্তাহেও পাক সে’নাবা’হিনী যু’দ্ধবি’রতি ল’ঙ্ঘন ক’রেছে বলে অ’ভিযোগ করে ভা’রত। নি’য়ন্ত্রণরে’খার বারামুল্লা এবং রাজৌরি সেক্টরে পাক সে’নাবা’হিনীর গু’লিতে ভা’রতের দুই সে’না সদস্য নি’হত হয়। ভা’রতের অ’ভিযোগ, গত জুলাই মাসে ২৯৬ বার, আগস্টে ৩০৭ বার এবং সেপ্টেম্বরে ২৯২ বার যু’দ্ধবি’রতি ল’ঙ্ঘন করেছে পা’কিস্তান।ভা’রতের কেন্দ্রীয় সরকারের প’ক্ষ থেকে বলা হয়েছে, সেপ্টেম্বর পর্যন্ত বিনা উ’সকানিতে দুই হাজার ৫০ বার যু’দ্ধবি’রতি ল’ঙ্ঘন ক’রেছে পা’কিস্তান। এর ফলে ২১ জন ভারতীয় নি’হত হয়েছে।’

গতকাল সকালে বাংলাদেশের জলসীমায় অ’নাকা’ঙ্ক্ষিত ঘ’টনাটি নিয়ে ভ’য়ঙ্ক’র অ’পপ্রচার চালাচ্ছে ভারতীয় গণমাধ্যম। ভারতীয় জে’লেদের আ’টক করাকে কে’ন্দ্র করে বাংলাদেশের সী’মানায় বিএসএফ গু’লি চালানোর পরই আ’ত্মরক্ষার্থে পাল্টা গু’লি চালানো হয় বলে জানিয়েছে বিজিবি।কিন্তু ভারতীয় গণমাধ্যমে বলা হচ্ছে, পতাকা বৈঠকে গু’লি চালিয়েছে বিজিবি।

যদিও এ বিষয়ে এখনও আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি ভারতীয় সীমান্ত র’ক্ষীবাহিনী। তাছাড়া কেউ বলছে শ’হিদ, কেউ বলছে গু’লি করে হ’ত্যা। তবে প্রায় সব ভারতীয় গণমাধ্যমেই শিরোনাম- বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি স্বতঃপ্রণোদিত হয়ে গু’লি চালিয়েছে বিএসএফ জওয়ানের ওপর।এদিকে ভারতীয় গণমাধ্যম এনডিটিভির সব ভাষার সংস্করণেই বলা হচ্ছে, পদ্মায় মাছ ধরতে এসে আটক ভারতীয় জেলের বিষয়ে আলোচনার জন্য পতাকা বৈঠক করতে গেলে তাকে ছেড়ে দিতেই অস্বীকৃতি জানায় বিজিবি।

বিএসএফ সেনাদের ঘিরে ধরা হয়। অবস্থা বেগতিক দেখে দ্রুত সরে যেতে গেলে তাদের লক্ষ্য করে গু’লি চালায় বাংলাদেশের সীমান্তরক্ষীরা। তাছাড়া দি ইকোনমিকস টাইম বলছে, পতাকা বৈঠক চলার সময়ই বিএসএফ জওয়ানদের লক্ষ্য করে গু’লি চালায় বিজিবি সদস্যরা। একই দাবি দৈনিক দ্য হিন্দু এবং নিউজ এইটিনের। টাইমস অব ইন্ডিয়া এবং পশ্চিমবঙ্গের আনন্দ বাজার পত্রিকার দাবি, বিএসএফকে লক্ষ্য করে বিজিবিই গু’লি চালিয়েছে। ২৪ ঘণ্টা জানায়, পতাকা বৈঠকের আগেই গু’লি চালালে হতাহতের ঘটনা ঘটে।

আরো জানুন… কুড়িগ্রামের রৌমারী উপজেলার দাঁতভাঙ্গা সীমান্তে আ’তঙ্ক ছড়াতে প্রায় প্রতিদিনই গু’লি ও ককটে’ল ছুঁড়ছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার রাতেও উপজেলার খেতারচর সীমান্তে ২ রাউন্ড গু’লি ও ৬টি ক’কটেল ছুঁড়েছে তারা।

স্থানীয়রা জানায়, বৃহস্পতিবার দিবাগত রাত ২টার দিকে আন্তর্জাতিক মেইন পিলার ১০৫৪ নিকট ভারতের দ্বীপচর ক্যাম্পের টহলরত বিএসএফ একদল গরু চোরাকারবারীকে লক্ষ্য করে গু’লি ও ক’কটেল ছোঁড়ে। এতে হতাহতের কোনো খবর পাওয়া না গেলেও সীমান্তবর্তী গ্রামের লোকজন আত’ঙ্কি’ত হয়ে পড়ে।

সীমান্তে গু’লি ও ককটে’লের খবর নিশ্চিত করে ওই এলাকার ইউপি সদস্য মিজানুর রহমান জানান, বিএসএফ প্রায়ই সীমান্তে এ ধরনের ঘটনা ঘটিয়ে থাকে। এর প্রতিবাদ কে করবে? এ বিষয়ে দাঁতভাঙ্গা বিজিবি কোম্পানীর সুবেদার মজিবর রহমান বলেন, আমার জানা মতে সাধারণ মানুষের ওপর বিএসএফ কোনো গু’লি ও ক’কটেল ছোঁড়েনি। মাঝে মাঝে চোরাকারবারীর ওপর ছুঁড়েছে এমন কথা শুনেছি।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme
[X]