সর্বশেষ আপডেট
হিন্দুদের ইয়োগা অনুশীলন করা হচ্ছে ভারতের মসজিদে টাঙ্গাইলে করোনা ভা’ই’রা’স আ’ত’ঙ্কে প্রবাসী স্বামীকে ছেড়ে পালাল স্ত্রী যে কারণে মেডিকেল ভর্তি পরীক্ষায় তৃতীয়স্থান পাওয়া ঢামেকের শিক্ষার্থীর আ’ত্ম’হ’ত্যা’র চেষ্টা দেহ ব্যবসায় বেশি বিবাহিত নারীরা, ফাঁস হলো গোপন তথ্য… মাহফিল থেকে ফেরার পথে আলোচিত মুফাসসির আব্দুল্লাহ আল-আমিন গ্রেফতার বুয়েটের সেই ইফতি এখন রকেট ইঞ্জিনিয়ার মানবপাচারে এমপি জড়িত, পররাষ্ট্রমন্ত্রী বললেন ‘ভূয়া’ ঢাকায় রেললাইনে সেলফি তোলার সময় ট্রেনের ধাক্কায় কিশোর নিহত তাহসানের মত হ্যান্ডসাম হতে প্লাস্টিক সার্জারি করাচ্ছেন সৃজিত! করোনা আক্রান্ত সন্দেহে টাঙ্গাইলে প্রবাসীর সঙ্গে যোগাযোগ বন্ধ স্থানীয়দের
পুরুষ সেজে মেয়েকে বড় করছেন এক মা !!

পুরুষ সেজে মেয়েকে বড় করছেন এক মা !!

‘মা’ ছোট্ট এই শব্দটার মধ্যে লুকিয়ে আছে অ’কৃপণ ও নিঃস্বার্থ ভালোবাসার অসীম ও আশ্চর্য রক’মের এক ক্ষমতা। সন্তানের জন্য মায়ের আত্মত্যাগের কথা কে না জানে? এ জগতে একমাত্র মা-ই সন্তানের জন্য নিজের জীবন বাজি রাখতে পারেন। তেমনি একটি বিরল ঘটনা ঘটেছে পাকিস্তানের। পুরুষ সেজে এক মা তার নিজের মেয়েকে পালন করছেন। লাহোরের বাসিন্দা ফারহিন এ লড়াইয়ে তাকে সাজতে হয়েছে ছদ্ম’বেশে পুরুষ,

পরতে হয়েছে পুরুষের মতো পো’শাকও। জানা গেছে, লাহোরের আনারকলি বাজারে একটি দোকান চালান ফারহিন। ৯ বছরের মেয়েকে নিয়েই জগৎ তার। পরিবারে কো’নও পুরুষ উপার্জনকারী নেই। ফারহি’নকেই পরিশ্রম করতে হয় উদয়াস্ত। কিন্তু বাজারের মতো জনস’মাগমপূর্ণ এলাকায় একজন নারী হিসেবে নিরাপদে কাজ করা মোটেই সহজ নয় সেখানে। তাই ফারহিন চুল কেটে ফেলেছেন ছোট করে।

প্যান্ট পরে, পুরু’ষ সেজেই রোজ দোকানে বসেন তিনি। সারাদিন কাজ করে হোস্টেলে ফিরে পোশাক বদলান। ফারহিন একটি হোস্টেলেই থাকেন মেয়েকে নিয়ে। শুধু তাই নয় সারাদিন বাজারে ব্যবসা করার পরে, সন্ধা বেলায় ট্যাক্সিচালক হিসেবে কাজ করেন ফারহিন। পাকিস্তানের মতো দেশে রেখানে নারীস্বাধীনতার আলো এখনও বেশ আবছা, সে দেশে ‘সিঙ্গল মাদার’ শব্দব’ন্ধটিই বিরল এবং চ্যালেঞ্জিং। সেই চ্যালে’ঞ্জের মুখেই লড়াই করছেন লাহোরের বাসিন্দা ফা’রহিন।

আরো পড়ুন… ভিখারি হওয়ার পথে চীন, একমাসেই ক্ষতি ৩০ লাখ কোটি !! করোনাভাইরাসে চীনে মৃ’তের সংখ্যা প্রায় ১৫০০ ছাড়িয়েছে। সংক্রা’মিত রোগীর সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। বিবিসি রিপোর্টে বলা হয়েছে, মৃ’তের তালিকা হংকং, ফিলিপাইন্সের নাগরিকরাও রয়ে’ছেন। প্রতিদিন বাড়ছে নভেলা করোনাভাইরাসে আক্রান্ত মৃ’তের সংখ্যা। তবে কিছুটা হলেও আশার খবর শোনাচ্ছে সে দেশের হাসপাতালগুলো।

স্থানীয় প্রশাসন জানাচ্ছে, এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের অনেকেই সুস্থ হয়ে বাড়িও ফিরছেন। চীন থেকে ইতিমধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন দেশে। এমন পরিস্থিতিতে একমাসেই চীনের অর্থনীতিতে মারাত্মক প্রভাব পড়েছে। স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যম জানাচ্ছে, একেবারে তলানিতে পৌঁছে গিয়েছে চীনের অর্থনীতি। বলা হচ্ছে, ৩০ বছরের ইতিহাসে সব থেকে তলানিতে দেশের অর্থনীতি। যা চীনের অর্থনীতিতে বড় ধাক্কা।

জানা গেছে, গত চার বছরের মধ্যে চীনের সংস্থাগুলিতে হঠাৎ করেই কমে গিয়েছে লাভের পরিমাণ। ভাইরাসের আ’তঙ্কে বাইরের বিভিন্ন সংস্থাও চীনে থাকা অফিসগুলোর ঝাঁপ বন্ধ করে দিয়েছে। সমস্ত কর্মীদের ফিরিয়ে আনছে সেখান থেকে। কমিউনিস্ট চীনের শেয়ার বাজারেও বড় পতন লক্ষ্য করা গিয়েছে। অর্থনীতির কারবারিরা বলছেন, গত একমাসে শুধুমাত্র করোনাভাইরাসের জন্যে ৪২০ বিলিয়ন ডলার যা ভারতীয় মূল্যে ৩০ লাখ কোটি টাকার ক্ষতি হয়েছে।

যা চীনের জন্যে যথেষ্ট মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কীভাবে বিশাল এই ক্ষ’তি মোকাবিলা করা যায় তা রীতিমত চ্যালেঞ্জের কমিউনিস্টদের কাছে। এদিকে চীনের সঙ্গে সীমান্ত রয়েছে ভারতের। আবার ভারতেরই প্রতিবেশি পাকিস্তান, নেপাল, ভুটান, মায়ানমারের সঙ্গেও চীনের সীমান্ত। নেপাল, ভারত করোনাভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান পাওয়ায় দুটি দেশেই জারি বিশেষ সতর্কতা।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme