সর্বশেষ আপডেট
মেডিকেলে চান্স পেলো রাজমিস্ত্রির মেয়ে জাকিয়া সুলতানা কলেজে না গিয়েও এমবিবিএস ভর্তি পরীক্ষায় দ্বিতীয় নেহা । বাংলাদেশি কর্মীদের প্রশংসা করে যা বললেন মালয়েশিয়ার পুলিশপ্রধান । বাড়ির নিচতলায় গাড়ী চালকদের জন্য থাকা ও নামাজের ব্যবস্থা করতে হবেঃ প্রধানমন্ত্রী । প্রেমের টানে বাংলাদেশে ভারতীয় গৃহবধূ, সীমান্তে উত্তে’জনা । গোয়ালঘরে শিকলে বাঁধা বৃদ্ধা মা বললেন, মোর পোলারা ভালো । সাড়ে ৮ লাখ টাকা দিয়েও চাকরি হয়নি, কাঁদলেন প্রার্থী । গরু ছেড়ে নারীদের প্রতি বেশি যত্নবান হোনঃ মোদিকে এক নারী । যে কারণে তুহিনকে নি’র্মমভাবে হ’ত্যা করলেন বাবা । পিয়ন থেকে যেভাবে ১২০০ কোটি টাকার মালিক যুবলীগের আনিস ।
ইন্দোনেশিয়ার দাবানলের ধোঁয়ায় আচ্ছন্ন মালয়েশিয়া ।

ইন্দোনেশিয়ার দাবানলের ধোঁয়ায় আচ্ছন্ন মালয়েশিয়া ।

এক সপ্তাহেরও বেশি সময় ধরে চলা দাবানলের ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়েছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তাসহ কয়েকটি শহর। দূষিত বাতাস ছড়িয়ে পড়েছে প্রতিবেশী দেশ মালয়েশিয়াতেও। দুর্ঘটনা রোধে বাতিল করা হয়েছে শতাধিক ফ্লাইট। বাধ্য হয়ে বন্ধ রাখতে হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান। পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টকে দ্রুত পদক্ষেপ নেয়ার তাগিদ দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

রাতের আঁধার নেমে এসেছে মনে হলেও, দিনের বেলায় এভাবেই হেড লাইট জ্বালিয়ে গাড়ি চালাতে হচ্ছে ইন্দোনেশিয়ার জাকার্তায়। এক সপ্তাহ ধরে ইন্দোনেশিয়ার বর্নিও ও সুমাত্রা দ্বীপের বনাঞ্চলে অব্যাহত দাবানলে কালো ধোঁয়া ছড়িয়ে পড়েছে মাইলের পর মাইল। কালিমান্তান প্রদেশের পালাঙ্গাকা রায়া আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।

বিমানের যাত্রী বলেন, আমি খুবই হতাশ হয়ে পড়ছি। বিমান কখন ছাড়বে সকাল থেকে অপেক্ষা করছি। কিন্তু কর্তৃপক্ষের কাছ থেকে ভালো খবর পাচ্ছি না। বিমানবন্দর কর্তৃপক্ষ বলছে, পরিস্থিতি পর্যবেক্ষণ করে দেখা হচ্ছে। দাবানল নিয়ন্ত্রণে কয়েক হাজার সেনা সদস্যও মোতায়েন করা হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের কর্তৃপক্ষ মুহাম্মদ ইউসুফ বলেন, বিমান চলাচলের উপযোগী করে তুলতে আমরা যথাসাধ্য চেষ্টা চালাচ্ছি। কিন্তু কালো ধোঁয়ার মাত্রা বেড়েই চলছে। আমাদের কাছে সবার আগে নিরাপত্তা।

বিষাক্ত কালো ধোঁয়া ইন্দোনেশিয়ার পাশের দেশ মালয়েশিয়াও ছড়িয়ে পড়েছে। কুয়ালালামপুরের সুউচ্চ ভবনগুলো ধোঁয়ার চাদরে ঢেকে গেছে। অনেক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে বাধ্য হচ্ছে কর্তৃপক্ষ। অনেক জায়গায় শিক্ষার্থীদের মাস্ক পরে ক্লাস করতে হচ্ছে। শিক্ষার্থীরা বলেন, আমাদের ক্লাসে থাকতে হচ্ছে। ক্লাসের বাইরে যেতে পারছি না। কালো ধোঁয়া শিশুদের শ্বাসকষ্ট দেখা দিচ্ছে। এ জন্য ক্লাসের বাইরের শিক্ষণীয় বিষয়গুলো বাধ্য হয়ে বাতিল করতে হচ্ছে।

শুকনো মৌসুমে ইন্দোনেশিয়ায় পামসহ বিভিন্ন শস্যের জমিগুলো পরিষ্কার করতে বেসরকারি প্রতিষ্ঠানগুলো আগুন লাগিয়ে থাকে- এমন অভিযোগ করে আসছে মালয়েশিয়া সরকার। অভিযোগ অস্বীকার করলেও এরই মধ্যে দাবানলের ঘটনায় ৩০টি প্রতিষ্ঠানকে সিলগালা করেছে জাকার্তা।

দাবানল নিয়ন্ত্রণে না আনা গেলে পরিবেশে বিপর্যয়ের পাশাপাশি বিষাক্ত ধোঁয়া দূর দূরান্তে ছড়িয়ে পড়বে। চিকিৎসকরা বলছেন, এতে শ্বাসকষ্টসহ ফুসফুসের নানা রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

আরো পড়ুন… বাংলাদেশসহ বিভিন্ন দেশের ৩০ হাজার ভ্রমণপিপাসুকে মালয়েশিয়ার বিমানবন্দরের ইমিগ্রেশন থেকে ফিরিয়ে দেয়া হয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে তাদের ফিরিয়ে দেয়া হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

malyesia-2.jpg

মালয়েশিয়ার অভিবাসন বিভাগ বলছে, পর্যটকদের কাছে পর্যাপ্ত পরিমাণে অর্থ এবং প্রবেশের পর কোথায় অবস্থান করবেন, তা সঠিকভাবে বলতে না পারায় তাদের ইমিগ্রেশনের কাউন্টার থেকেই ফিরিয়ে দেয়া হয়। অভিবাসন বিভাগের প্রধান দাতুক খায়রুল দাজামি দাউদ স্থানীয় সাংবাদিকদের জানান, ফিরিয়ে দেয়া দেশের মধ্যে ইন্দোনেশিয়া, বাংলাদেশ এবং চীনের নাগরিক রয়েছে।

malyesia-3.jpg

অভিবাসন বিভাগের প্রধান আরও জানান, কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে সিপাং কেলআই-১ এবং কেএলআই-২ তে আসা বিভিন্ন দেশের ভ্রমণপিপাসুদের কাছে জানতে চাওয়া হয়, তারা কোথায় থাকবেন এবং কী পরিমাণ টাকা তারা নিয়ে এসেছেন। এসব প্রশ্নের জবাবে অনেকেই সঙ্গে ২০০ মালয় রিঙ্গিত আনার কথা জানান। সেইসঙ্গে কোথায় থাকবেন? এর সঠিক কোনো জবাব না দেয়ায় এয়ারপোর্ট থেকেই যার যার দেশে তাদের ফিরত পাঠানো হয়।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme
[X]