সর্বশেষ আপডেট
সাপ কিংবা বাদুর নয়, অবশেষে জানা গেল যা থেকে ছড়িয়েছে করোনা ভাইরাস

সাপ কিংবা বাদুর নয়, অবশেষে জানা গেল যা থেকে ছড়িয়েছে করোনা ভাইরাস

দ্রুত গতিতে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণে চীন এখন ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন। চীনের সীমা ছাড়িয়ে ইতোমধ্যে আরও বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। অনেকে বলছেন, ভাইরাসটি এসেছে সাপ কিংবা বাদুড় থেকে। তবে এবার নতুন এক দাবি তুলেছেন ইসরায়েলের সামরিক গোয়েন্দা বিভাগের সাবেক কর্মকর্তা ও জীবাণু অস্ত্র বিশারদ ড্যানি শোহাম। চীনের গোপন অস্ত্র গবেষণাগার থেকেই রহস্যময় করোনা ভাইরাস ছড়িয়েছে বলে দাবি করেছেন এই ইসরায়েলি জীবাণু অস্ত্র বিশারদ।

রবিবার (২৬ জানুয়ারি) দ্য ওয়াশিংটন টাইমসকে তিনি জানিয়েছেন, উহানে চীনের গোপন জীবাণু অস্ত্র গবেষণা কার্যক্রমের ল্যাবরেটরি রয়েছে। সেখান থেকেই করোনা ভাইরাস প্রথম ছড়িয়ে থাকতে পারে। ড্যানি শোহাম মাইক্রোবায়োলজিতে পিএইচডি করেছেন। ১৯৭০ থেকে ১৯৯১ সাল পর্যন্ত ইসরায়েলের সেনাবাহিনীর হয়ে মধ্যপ্রাচ্যসহ সারাবিশ্বে জীবাণু ও রাসায়নিক অস্ত্র এবং সমরনীতি নিয়ে কাজ করেছেন তিনি। শোহাম মনে করেন, উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির আড়ালেই জীবাণু অস্ত্র নিয়ে গবেষণা চালাচ্ছে চীন। অবশ্য জীবাণু অ’স্ত্র নিয়ে গোপনে গবেষণা চালানোর ব্যাপারটি চীন বরাবরই অস্বীকার করে আসছে।

আজকের আলোচিত খবর… যে কারণে ডেসটিনির এমডি রফিকুল আমীনের ৩ বছরের কা’রাদণ্ড। সম্পদের হিসাববিবরণী দাখিল না করায় দুদকের করা মামলায় ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমীনের ৩ বছরের বিনাশ্রম কা”রাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার (২৮ জানুয়ারি) ঢাকার ৮ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শামীম আহাম্মাদ এ রায় ঘোষণা করেন। ২০১২ সালের ৩১ জুলাই রফিকুল আমীন ও মোহাম্মদ হোসাইনসহ ডেসটিনি গ্রুপের ২২ জনের বিরুদ্ধে রাজধানীর কলাবাগান থানায় দুটি মা”মলা করে দুদক।

ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ (এমএলএম) ও ট্রি-প্ল্যানটেশন প্রকল্পের নামে গ্রাহকদের কাছ থেকে তিন হাজার ২৮৫ কোটি ২৫ লাখ ৮৮ হাজার ৫২৪ টাকা আত্মসাৎ করে পাচারের অভিযোগে মানিলন্ডারিং প্রতিরোধ আইনে মা”মলা দুটি করা হয়। ওই বছরের ১১ অক্টোবর তারা আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে আদালত নামঞ্জুর করে কারা”গারে পাঠানোর নির্দেশ দেন। ২০১৬ সালের ১৬ জুন মামলা দুটির তদন্ত চলাকালে রফিকুল আমীনের জ্ঞাত আয়বহির্ভূত ১৮ কোটি দুই লাখ ২৯ হাজার ৩২৩ টাকার সম্পদের হিসাব চেয়ে দুদক নোটিশ দেয়।

সাত দিনের মধ্যে তাকে তথ্যবিবরণী জমা দিতে বলা হয়। তথ্যবিবরণী জমা না দিয়ে কারাবন্দি রফিকুল আমীন সময়ের আবেদন করলে তাকে আরও সাত দিনের সময় দেয় দুদক। এরপরও সম্পদের তথ্যবিবরণী জমা না দেয়ায় ২০১৬ সালের ৮ সেপ্টেম্বর রমনা থানায় এই মামলা করে দুদক। ২০১৭ সালের ৬ জুন রফিকুল আমীনের বি”রুদ্ধে অভিযোগপত্র দাখিল করে দুদক। পরের বছরের ১২ মার্চ তার বি”রুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। এ মামলায় বিভিন্ন সময়ে পাঁচজন আদালতে সাক্ষ্য দেন।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme