সর্বশেষ আপডেট
হিন্দুদের ইয়োগা অনুশীলন করা হচ্ছে ভারতের মসজিদে টাঙ্গাইলে করোনা ভা’ই’রা’স আ’ত’ঙ্কে প্রবাসী স্বামীকে ছেড়ে পালাল স্ত্রী যে কারণে মেডিকেল ভর্তি পরীক্ষায় তৃতীয়স্থান পাওয়া ঢামেকের শিক্ষার্থীর আ’ত্ম’হ’ত্যা’র চেষ্টা দেহ ব্যবসায় বেশি বিবাহিত নারীরা, ফাঁস হলো গোপন তথ্য… মাহফিল থেকে ফেরার পথে আলোচিত মুফাসসির আব্দুল্লাহ আল-আমিন গ্রেফতার বুয়েটের সেই ইফতি এখন রকেট ইঞ্জিনিয়ার মানবপাচারে এমপি জড়িত, পররাষ্ট্রমন্ত্রী বললেন ‘ভূয়া’ ঢাকায় রেললাইনে সেলফি তোলার সময় ট্রেনের ধাক্কায় কিশোর নিহত তাহসানের মত হ্যান্ডসাম হতে প্লাস্টিক সার্জারি করাচ্ছেন সৃজিত! করোনা আক্রান্ত সন্দেহে টাঙ্গাইলে প্রবাসীর সঙ্গে যোগাযোগ বন্ধ স্থানীয়দের
অবশেষে আবিষ্কৃত হলো করোনা ভাইরাসের ঔষুধ, সুস্থ হলেন ৪৯ জন

অবশেষে আবিষ্কৃত হলো করোনা ভাইরাসের ঔষুধ, সুস্থ হলেন ৪৯ জন

করোনা ভাইরাস মহামারি আকারে ধারন করলেও সম্প্রতি এই ভাইরাসে আক্রান্তরা অনেকেই সুস্থ হয়ে উঠছেন। চীনে এ পর্যন্ত দেড় হাজার আক্রান্তের মধ্যে ৫১ জনের মৃত্যু হলেও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৯ জন। রোববার চায়না কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর দিয়েছে দেশটির সংবাদমাধ্যম চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক (সিজিটিএন)। তবে করোনা ভাইরাস নিরাময়ের জন্য এখনো কোনো ওষুধ নির্দিষ্ট করা সম্ভব হয়। তবে কোনো দেশই এর নির্দিষ্ট ওষুধ চূড়ান্ত করতে পারেনি।

চীনা কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যৌথভাবে এর ওষুধ তৈরির চেষ্টা করছে। দেশটির সেন্টার ফর ডিজিজেস কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, করোনা ভাইরাস নিয়ন্ত্রণে ভ্যাকসিন তৈরির জন্য ইতিমধ্যে কাজ শুরু হয়েছে। চীনের চিকিৎসকরা জানিয়েছেন , হুয়ান শহরের একাধিক হাসপাতালে করোনা ভাইরাসের চিকিৎসা এইচআইভি এইডসের ভ্যাকসিন ব্যবহার করা হচ্ছে।বেইজিং দিতান হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ছাড়াও বেইজিং ইউয়ান হাসপাতাল এবং মেডিকেল সেন্টার অব পিএলএ হাসপাতালে করোনা রোগীদের এইডসের ভ্যাকসিন ‘লোপিনাভির’ (Lopinavir) ও ‘রিটোনাভির’ (Ritonavir) দেয়া হচ্ছে।

এ সম্পর্কে আরো জরুরী খবর… অতীত রেকর্ড ভেঙে করোনা ভাইরাসের ভ্যাকসিন আসছে যত দিনের মধ্যে। বর্তমানে বিশ্বব্যাপী আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এই ভাইরাস রোধে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে চীনসহ উন্নত রাষ্ট্রগুলো।এরইমধ্যে যুক্তরাষ্ট্রের একদল গবেষক আশা করছেন, আগামী তিন মাসের মধ্যে তারা আক্রান্তদের শরীরে ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগে সক্ষম হবেন। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের (এনআইএইচ) বরাতে ডেইলি মেইলের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী তিন মাসের মধ্যে আক্রান্তদের শরীরে করোনা ভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ সম্ভব হলে তা হবে বিরল ঘটনা। কেননা, এর আগে কোনও মহামারীতে এত দ্রুততম সময়ে প্রতিষেধক আবিষ্কার করে তা প্রয়োগের রেকর্ড নেই। প্রতিবেদনে আরও বলা হয়, জেনেটিক কোড আরএনএ (রাইবো নিউক্লিক অ্যাসিড) বিশ্লেষণ করে গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।

জেনেটিক কোড হাতে এলেই করোনাভাইরাসের কোনও নমুনা সংগ্রহ ছাড়াই ভ্যাকসিন তৈরিতে সক্ষম হবেন তারা। চীনের বিজ্ঞানীরা ঘোষণা দিয়েছেন, তারা নতুন করোনাভাইরাসের জেনেটিক ক্রমবিন্যাস শনাক্ত করতে সক্ষম হয়েছেন। এর ফলে প্রতিষেধক আবিষ্কার এখন সহজ হবে।এর আগে ২০০৩ সালে সার্স (সিভিয়ার একিউট রেসপিরেটরি সিনড্রোম) মহামারী আকার ধারণ করলে এর প্রতিষেধক আবিষ্কারে ২০ মাস সময় নেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme