সর্বশেষ আপডেট
লাইভ শোতে ২ সৌদি সমকামি তরুণীর ভালোবাসা প্রকাশ! ঝুড়িতে পাওয়া গেল কন্যা শি’শু, নাম দেওয়া হল ‘একুশে’ জরুরী আবহাওয়া বিজ্ঞপ্তিঃ সোমবার থেকে বৃষ্টি, চলবে তিনদিন! সুন্দরীর বিয়ের ফাঁদ, অপহরণ করে ১০ লাখ টাকা মুক্তিপণ দাবি, এরপর বেরিয়ে আসল চাঞ্চল্যকর তথ্য… বাসে বাবার বয়সী ব্যক্তির যৌ’ন হয়’রানি, কেঁদে বিচার চাইলেন বিশ্ববিদ্যালয় ছাত্রী আরব আমিরাতে করোনাভাইরাসে বাংলাদেশি প্রবাসী আ’ক্রা’ন্ত যুক্তরাষ্ট্রে কোরআন ছুঁয়ে শপথ নিলেন পুলিশ কর্মকর্তা গর্ভবতী হওয়া নিয়ে এবার মুখ খুললেন নায়িকা বুবলী, জেনে নিন নায়িকার স্বীকারুক্তি… কুমিল্লায় কয়েক হাজার কোটি টাকা নিয়ে শতাধিক কোম্পানি উধাও এবার নোবেলকে বিয়ে করছেন পূর্ণিমা!
অবশেষে করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে সফল চীন! জেনে নিন যে ভ্যাকসিনে কাবু হবে এই ভাইরাস…

অবশেষে করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে সফল চীন! জেনে নিন যে ভ্যাকসিনে কাবু হবে এই ভাইরাস…

সময়ের আতঙ্ক করোনাভাইরাস। এ ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৮০ জন মা’’রা গেছেন। হাসপাতালে ভর্তি আছেন হাজার হাজার মানুষ। গত ডিসেম্বর চীনের উহান শহরে ভাইরাসটির আবির্ভাব ঘটে। এর পর তা দ্রুত ছড়িয়ে পড়ছে। দ্রুত ছড়িয়ে পড়া ভাইরাসটি ঠেকানোর চেষ্টা করে যাচ্ছে চীন। বিভিন্ন দেশের বিশেষজ্ঞদের সমন্বয়ে এই ভাইরাসের প্রতিষেধক তৈরির চেষ্টা চালাচ্ছে তারা।

এরই মধ্যে আশার আলো দেখতে পেয়েছেন চীনের চিকিৎসকরা। চীনের ওই চিকিৎসকদের দাবি, ভাইরাসটির নির্মূলে যে নতুন ভ্যাকসিন আবিষ্কার করেছেন তাতে তারা সফল হয়েছেন। চীনের রাষ্ট্রীয় টেলিভিশন শিনহুয়া নিউজ এজেন্সির এক প্রতিবেদনে বিজ্ঞানীদের এ দাবি প্রকাশিত হয়েছে। সংবাদমাধ্যমটিতে বলা হয়েছে, দুটি হাসপাতালের সাতজন মেডিকেল স্টাফের ওপর এ নতুন ভ্যাকসিন দেয়া হয়েছে।

প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর এসব রোগীর দেহে সংক্রমিত ভাইরাসের লক্ষণগুলো নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। তারা বর্তমানে সুস্থ আছেন।
টোংজির ইউনিয়ন মেডিকেল কলেজ হাসপাতাল এবং মেডিকেল কলেজ অব হুয়াংজং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি এক টুইটবার্তায় শিনহুয়া নিউজ এজেন্সির কাছে এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। তবে নতুন এই ভ্যাকসিনে করোনাভাইরাস নিয়ন্ত্রণের খবরটি এখন পর্যন্ত নিশ্চিত করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

চীনের ওই হাসপাতালের চিকিৎসকদের দাবিকে তারা যাচাই করে দেখবেন বলে জানা গেছে। উল্লেখ্য, গত ডিসেম্বরে চীনের হুবেইপ্রদেশের উহান শহরে একটি সামুদ্রিক বাজার থেকেই ওই করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। এর পর তা চীনের সীমান্ত পেরিয়ে জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম হয়ে অস্ট্রেলিয়া, নেপাল, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে। গার্ডিয়ান জানিয়েছে, এখন পর্যন্ত এ ভাইরাসে প্রা’’’ণ হারিয়েছে ৮০ জন। এ ছাড়া আরও তিন হাজার মানুষ এ ভাইরাসে আ’’ক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

আজকের আলোচিত খবর… চীনের প্রাণঘাতী করোনা ভাইরাসে যেভাবে ‘লাভবান’ ভারত!চীনে দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী করোনাভাইরাস। এজন্য গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। সবাইকে ঐক্যবদ্ধ থেকে এ গুরুতর পরিস্থিতি মোকাবিলার আহ্বান জানান তিনি।তবে করোনাভাইরাসে চীন যখন টালমাটাল অবস্থায়,ঠিক সেই সময় ঘরোয়া বাজারে পেট্রল এবং ডিজেলের দাম কমছে ভারতে। দেশটিতে গত দুই সপ্তাহ ধরে পেট্রল এবং ডিজেলের দাম কমছে।

গতকাল রবিবারও সেই ধারা অব্যাহত থেকে জ্বালানির দাম উল্লেখযোগ্য হ্রাস পেয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল দিল্লিতে পেট্রলের দাম প্রতি লিটারে ৩০ পয়সা হ্রাস পেয়ে ৭৩ দশমিক ৮৬ রুপিতে দাঁড়িয়েছে। গত দুমাসের মধ্যে এ দিনই রাজধানীতে পেট্রলের দাম সবচেয়ে কম! এদিকে প্রতি লিটারে ৩৫ পয়সা কমে এদিন দিল্লিতে ডিজেলের দাম ছিল ৬৬ দশমিক ৯৬ রুপি।

আন্তর্জাতিক বাজারের দামের সঙ্গে সঙ্গতি রেখে বর্তমানে দৈনিক ভিত্তিতে ঘরোয়া বাজারে পেট্রল-ডিজেলের দাম নির্ধারণ করে তেল কোম্পানিগুলো। রাজধানী দিল্লি ছাড়াও দেশের বাকি তিন মহানগরেও গতকাল পেট্রল-ডিজেলের দাম বেশ কিছুটা কমেছে। কলকাতায় প্রতি লিটার পেট্রল এবং ডিজেল বিক্রি হচ্ছে যথাক্রমে ৭৬ দশমিক ৪৮ এবং ৬৯ দশমিক ৩২ রুপি দরে। ভারতের বাণিজ্য নগরী মুম্বাইতে এদিন প্রতি লিটার পেট্রলের দাম ছিল ৭৯ দশমিক ৪৭ রুপি।

আর ডিজেল বিক্রি হচ্ছে ৭০ দশমিক ১৯ রুপিতে। আর দক্ষিণের শহর চেন্নাইতে রোববার প্রতি লিটার পেট্রল এবং ডিজেলের দাম যথাক্রমে ৭৬ দশমিক ৭১ এবং ৭০ দশমিক ৭৩ রুপি। চীনে করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ায় দেশটির ঘরোয়া জ্বালানি তেলের চাহিদা কমেছে। ফলে বেইজিং আগের থেকে তেল আমদানি কমিয়েছে। যার প্রভাবে আন্তর্জাতিক বাজারেও কমছে তেলের দাম।চলতি সপ্তাহে আন্তর্জাতিক অপরিশোধিত তেলের বাজার ব্রেন্টে তেলের দাম ৬ শতাংশ হ্রাস পেয়েছে।

গত শুক্রবার আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম ছিল ৬০ দশমিক ৬৯ ডলার। ঘরোয়া বাজারে মোট প্রয়োজনীয় তেলের প্রায় ৮০ শতাংশ বিদেশ থেকে আমদানি করে ভারত। যার ফলে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেল এবং টাকা-ডলারের বিনিময় মূল্যের অদল বদলের সঙ্গে সঙ্গে ভারতের ঘরোয়া বাজারেও তেলের দাম পরিবর্তিত হয়। আন্তর্জাতিক বাজারে তেলের দাম হ্রাস পাওয়ায় এ দেশের ঘরোয়া বাজারে তার সুফল মিলছে।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme