সর্বশেষ আপডেট
নেপালসহ যে ১৩ দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস! জেনে নিন করোনা ভাইরাসের লক্ষণসমূহ…

নেপালসহ যে ১৩ দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস! জেনে নিন করোনা ভাইরাসের লক্ষণসমূহ…

ইসরায়েলসহ এশিয়া, ইউরোপ ও আমেরিকার অন্তত ১৩টি দেশে ছড়িয়ে পড়েছে চীনের প্রাণঘাতী ‘করোনা ভাইরাস’। নতুন এ ভাইরাসে চীনে এখন পর্যন্ত ৬৬ জনের মৃ”ত্য ও এক লাখের বেশি আক্রান্ত হলেও অন্যান্য দেশে তেমনটা ঘটেনি। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, চীন থেকে ফেরা ব্যাক্তিদের মাধ্যমে করোনা ভাইরাস দক্ষিণ-পূর্ব এশিয়ার, ইউরোপও আমেরিকার অন্তত ১৩ দেশে ছড়িয়ে পড়েছে। এসব দেশের মধ্যে নেপাল,

ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের মতো দেশও রয়েছে। দেশের পর দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ায় মহা”মা”রীর আ”শঙ্কা দেখা দিয়েছে গোটা বিশ্বে।
রয়টার্স ও জিউস প্রেস জানিয়েছে, এ ভাইরাস যাতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে না পারে, সেজন্য পঞ্চাশটিরও বেশি দেশের বিমানবন্দরে চীন থেকে আসা যাত্রীদের পরীক্ষা-নিরীক্ষা’ র পাশাপাশি নানা ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। আক্রান্ত কোনো রোগীর সন্ধান মিললে দ্রুত তাকে হাসপাতালে ভর্তি করা ছাড়াও বিশেষ ব্যবস্থা নেয়া হচ্ছে।

চীনা গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, করোনা ভাইরাসে আক্রান্তের ও মৃ”তের সংখ্যা প্রতি দিনিই বাড়ছে। নতুন নতুন এলাকায় এ ভাইরাস ছড়িয়ে পড়ায় স্থানীয় হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা বেড়েই চলেছে। এতে উদ্ভুত পরিস্থিতি মোকাবেলায় হিমশিম খাচ্ছে প্রশাসন। দেশটির সরকারি হিসাবে বলা হয়েছে, নতুন ধরনের এ ভাইরাসে মৃ”তের সংখ্যা অর্ধশতে দাঁড়ালেও আক্রান্তের সংখ্যা দুই হাজারের কাছাকাছি।

ভাইরাসটি অতি দ্রুত ছড়িয়ে পড়ায় এমন ভয়া”বহ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানান চিকিৎসকরা। তবে বেসরকারি হিসেব অনুযায়ী, আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। প্রাণঘাতী এ ভাইরাস এমন এক সময় ছড়িয়ে পড়ল যখন চীনা পঞ্জিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ চান্দ্রবর্ষ উদযাপনের সময় ঘনিয়ে এসেছে। এতে চন্দ্রবর্ষের অনেক অনুষ্ঠান বাতিল করা হয়েছে। পরিস্থিতি মোকাবেলায় উহান শহরে মাত্র সাত দিনে তৈরি করা হচ্ছে দুটি নতুন হাসপাতাল।

এ শহরেই ৯০ হাজারের বেশি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় একজন নার্স। বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বা”সকষ্ট, জ্বর, সর্দি, কা”শির মত সমস্যা দেখা দেয়। এছাড়া নাক, সাইনাস বা গলার উপরিভাগে সংক্রমণ ঘটায়। নতুন এ ভাইরাসের সঙ্গে প্রা”ণঘা”তী সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোমের (সার্স) মিল রয়েছে, যা অনেকটা ফ্লুয়ের মতো। ২০০২ সালে সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে সারাবিশ্বে ৭০০ জন মানুষের মৃ”তু হয়।

আজকের আলোচিত খবর… এই তরুণীর কারণেই ছড়িয়েছে করোনা ভাইরাস! চীন ছাড়াও, দক্ষিণ কোরিয়া, জাপান ও থাইল্যান্ডের মানুষ নতুন ও রহস্যময় করোনা ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে। বাংলাদেশে সতর্কতা জারি করা হয়েছে। এখন পর্যন্ত ২৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এখনও পর্যন্ত ৮৩০ জন সেখানে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে।এরই মধ্যে একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, একজন মহিলা বড় আকারের একটি বাদুর মেরে তার স্যুপ বানিয়ে খাচ্ছেন।

এই মহিলার এমন কাণ্ডের জন্যই কোরোনা ভাইরাস ছড়িয়েছে বলে মনে করছেন অনেকে। চীনা সংবাদমাধ্যমে প্রকাশিত একটি রিপোর্ট বলছে, বাদুর মেরে সেটির স্যুপ বানিয়ে খাওয়ার পরই সেই মহিলা করোনা ভাইরাসে আক্রান্ত হন। আর তার মাধ্যমেই এই মারণ ব্যাধি ভাইরাসটি অন্যদের মধ্যে ছড়াতে শুরু করে। করোনা ভাইরাসে আক্রান্ত হলে শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয়। যা কিনা একটা সময় মারাত্মক আকার ধারণ করে।

বিজ্ঞানীদের একাংশ জানিয়েছেন, সাপ বা বাদুর জাতীয় পশুরাই কোরোনা ভাইরাসের বাহক। চীনে বিজ্ঞানীদের একটি দল গবেষণার পর জানিয়েছে, করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিরা কোনও না কোনওভাবে ফার্মের সঙ্গে যুক্ত ছিলেন। সি ফুড, সাপ, বাদুরের মতো প্রাণীদের সঙ্গে তাঁদের প্রত্যক্ষ যোগ ছিল।বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোরোনা ভাইরাসের নাম দিয়েছে ২০১৯- এনসিওবি। মানুষের দেহে এই ভাইরাসের অস্তিত্ব লক্ষ্য করা গিয়েছে সম্প্রতি। তবে এই ভাইরাস সবার প্রথমে সাপের শরীরে ছিল বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme