ইউক্রেনের ১৭৯ যাত্রীবাহী বিমান ভূপাতিত করার দায় স্বীকার ইরানের

ইউক্রেনের ১৭৯ যাত্রীবাহী বিমান ভূপাতিত করার দায় স্বীকার ইরানের

ই’রানের রাজধানী তেহরান থেকে ইউক্রেনগামী একটি বি’মান গত বুধবার উড্ডয়নের তিন মিনিটের মাথায় বি’ধ্বস্ত হয়ে ১৭৬ জন আরোহীর সবাই নি’হ’ত হয়। যুক্তরাষ্ট্র ও কানাডার দাবির পর এবার ই’রানের সামরিক বা’হিনী স্বীকার করেছে তারা ভুল করে সেদিন ওই বিমানটি ভূপাতিত করেছিল। বিবিসি ও আলজাজিরার প্রতিবেদনে ই’রানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের বরাতে জানানো হয়েছে, গত বুধবার তেহরানের ইমাম খা’মেনি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের ৩ মিনিট পর ইউক্রেনের যাত্রীবহী বোয়িং ৭৩৭-৮০০ বিমানটি ভূপাতিত করে ই’রানের সামরিক বা’হিনী।

তবে তারা দাবি করছে, ভুলে বি’মানটি ভূপাতিত করে তাদের বা’হিনী। এর আগে ইরান বলেছে, মানবীয় ভুলের কারণেই ১৭৬ আরোহীর সবাইকে নিয়ে ওই ইউক্রেনীয় বি’মানটি বি’ধ্বস্ত হয়েছিল। ঘটনার পর থেকে থেকেই যুক্তরাষ্ট্র দাবি করে আসছিল যে, ই’রানের ছোড়া ক্ষে’প’ণা’স্ত্রের আ’ঘা’তেই এর কারণ। তখন ই’রানের কর্মকর্তারা তা আড়াল করে উল্টো দাবি করেন, যান্ত্রিক ত্রুটির কারণে বি’মানটি বি’ধ্বস্ত হয়।

ইউক্রেনের বি’মানটি বি’ধ্বস্ত হয় যুক্তরাষ্ট্র এবং ই’রানের মধ্যে তীব্র উত্তেজনার মধ্যে। ই’রাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বি’মানবন্দরে ড্রোন হা’ম’লা চালিয়ে ই’রানি বিপ্লবী গার্ড বা’হিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সো’লেইমানিকে হ’ত্যা’ করায় বুধবার ই’রাকে মা’র্কিন ঘাঁ’টিতে ই’রান ক্ষে’প’ণা’স্ত্র হা’ম’লা চালায়। এর কয়েক ঘণ্টা পরেই ইউক্রেনের বি’মানটি বি’ধ্বস্ত হয়।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme