সর্বশেষ আপডেট
প্রেমিককে পেতে কনকনে শীতে ভারত থেকে বাংলাদেশে আসলো ১৪ বছরের কিশোরী । আমাদের নিয়ে আযহারী হুজুর ছাড়া আর কেউ এমন কথা বলেনিঃ হিজড়া প্রধান । প্রভাকে বিয়ে করলেন ইন্তেখাব দিনার । বিয়েতে সৌদি নারীদের পছন্দের শী’র্ষে বাংলাদেশি পুরু’ষরা । আজ ১৯/০১/২০২০ তারিখ, দিনের শুরুতেই দেখে নিন আজকের টাকার রেট কত । দেহ ব্যবসা করতে করতে যেভাবে আন্ডারওয়ার্ল্ড ডন হলেন আলিয়া । শারীরিক সম্পর্কে মোটা পুরুষেরা বেশি সক্রিয়, বলছে গবেষণা । ওয়াজে তারেক মনোয়ারের বক্তব্য নিয়ে ফেসবুকে তুমুল আলোচনা । পরকীয়া প্রেমিকের সঙ্গে হোটেলে গিয়ে যেভাবে খু’ন করা হল গৃহবধূকে । ফেব্রুয়ারির ১ তারিখে হচ্ছেনা এসএসসি পরীক্ষা ।
মৃত্যুর আগে একটি রহস্যময় খাম রেখে গেছেন ওমানের সুলতান

মৃত্যুর আগে একটি রহস্যময় খাম রেখে গেছেন ওমানের সুলতান

ওমানের সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদ শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় মৃত্য বরণ করেছেন। বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন এ শাসক। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। শনিবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে জানানো হয় সুলতানের মৃত্যুর খবর। সুলতান কাবুসের মৃত্যুতে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে ওমানে। ১৯৭০ সালে ওমানের মসনদে বসেন কাবুস বিন সাঈদ। অবিবাহিত হওয়ায় কোনো উত্তরাধিকার নেই কাবুসের। জীবদ্দশায় কাউকে উত্তরাধিকারী ঘোষণাও করে যাননি তিনি।

তবে রেখে গেছেন একটি রহস্যময় খাম, যেটার শুধু তার মৃত্যুর পরেই খোলার নির্দেশ রয়েছে। ওমানের সংবিধান অনুযায়ী, তিন দিনের মধ্যে নির্বাচিত করতে হবে নতুন সুলতান। রাজপরিবারে আছেন মোট ৫০ জন পুরুষ সদস্য। সর্বসম্মতিতে সুলতান নির্বাচন সম্ভব না হলে দেশটির বিশেষ কাউন্সিল তাদের কাছে সংরক্ষিত সুলতানের গোপন খাম থেকে থেকে উত্তরাধিকারীর নাম ঘোষণা করবে।

রহস্যময় সেই খাম সুলতান কাবুসের মৃত্যুর পর আন্তর্জাতিক অঙ্গণে যে বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে তা হলো, তার স্থলাভিষিক্ত কে হচ্ছেন। কেননা তার কোনো সন্তান সন্ততি কিংবা ভাই নেই। তবে তার বেশ কয়েকজন চাচাতো ভাই আছেন। তবে তাদের ভেতর থেকে কেউ ওমানের সুলতান হচ্ছেন কিনা সেটিও নিশ্চিত নয়। ২০১১ সালের অক্টোবর মাসে নিজের উত্তরাধিকার ঘোষণার জন্য দেশের উত্তরাধিকার প্রক্রিয়া সংশোধন করার উদ্যোগ নিয়েছিলেন সুলতান কাবুস।

যদিও তিনি কাকে নিজের উত্তরাধিকার মনোনীত করেছেন সেটি কখনও প্রকাশ করেননি।জানা যায়, তিনি একটি খামে ওমানের ভাবি সুলতানের নাম লিখে রেখে গেছেন। তার নির্দেশ ছিল তিনি মারা যাওয়ার আগে যেনো সেটি খোলা না হয়। অবশেষে এসেছে সেই রহস্যজনক খামটি খোলার দিন। স্থানীয় বিশেষজ্ঞরা বলছেন, ওমানে এমন ৮০ জনেরও বেশি ব্যক্তি আছেন যারা নিজেদের কাবুসের বৈধ উত্তরাধিকারী হিসেবে দাবি করতে পারেন।

এদের মধ্যে অন্যতম হলেন ওমানের উপ প্রধানমন্ত্রী আসাদ বিন তারিক। আন্তর্জাতিক অঙ্গণে বিশেষ করে পশ্চিমা ও আরব দেশগুলোর সঙ্গে ভালো লিয়াঁজো থাকায় ৬৫ বছর বয়সী তারিককে ২০১৭ সালে এ পদে নিযুক্ত করা হয়। অনেকের অনুমান, সেই রহস্যময় খামে হয়তো তার নামই লিখে রেখে গেছেন সুলতান কাবুস। তবে আসল সত্য জানতে হলে আমাদের আরো কিছুদিন অপেক্ষ করতে হবে।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme