সর্বশেষ আপডেট
ঢাকায় প্রকাশ্যে দিনে-দুপুরে ছি’ন’তা’ইয়ে’র শিকার শিক্ষিকা, ভি’ডিও ভা’ই’রাল প্রবাসে আওয়ামী লীগ-বিএনপি নিয়ে সিলেটিদের মধ্যে সং;ঘর্ষ, নি;হত ১ মায়ের দুল বিক্রির টাকায় লেখাপড়া শুরু করা মারুফার এএসপি হওয়ার গল্প ধ’রিয়ে দেন একে, দুবাই প্রবাসীর ১৩ লাখ টাকা নিয়ে উ’ধাও এই নারী বাংলাদেশ-পাকিস্তানের টি-টোয়েন্টি সম্প্রচার করবে না বাংলাদেশি কোনো চ্যানেল, দেখবেন যেভাবে ঢাবির হলে আবরার স্টাইলে চার শিক্ষার্থীকে রাতভর নি’র্যাতন ছেলেকে হ;ত্যা;র পর ডা’কা’তি নাটক সাজালেন সৎ মা পুত্রবধূকে ফাঁ’সাতে নিজের ১৫ দিনের সন্তানকে হ’ত্যা করলো মা! নারী ইউপি সদস্যের বাড়িতে অ’সা’মাজিক কাজ, আ’ট’ক ৮ স্বামী প্রবাসী, ছাত্রীর মাকে নিয়ে উ;ধাও প্রাইভেট শিক্ষক
সো’লেইমানির জানা’জার পরপরই বি’স্ফো’রণে কেঁ’পে উঠলো মা’র্কিন দূ’তা’বা’স

সো’লেইমানির জানা’জার পরপরই বি’স্ফো’রণে কেঁ’পে উঠলো মা’র্কিন দূ’তা’বা’স

মার্কি’ন বি’মান হাম’লায় নি’হত ইরানের শী’র্ষস্থা’নীয় জে’নারেল কাসেম সো’লে’ইমানির জানা’জার বিশাল মি’ছি’লের কয়েক ঘণ্টা পরেই ইরাকের রাজধানী বা’গ’দাদ কেঁ’পে ওঠে বেশ কয়েকটি বি’স্ফোর’ণে।বিবি’সি’র প্রতিবেদনে বলা হয়, শনিবার সন্ধ্যায় অতি সুর’ক্ষি;ত গ্রিন জোনে মার্কিন দূতাবাসের কাছাকাছি এমন একটি বি’স্ফো’রণের আওয়াজ পাওয়া যায়।

ইরাকের রাজধানীর উত্তরাংশের বালাদ বি’মানবন্দরের কাছে বেশ কয়েক’জনকে গু’লি করা হয়, যেখানে মার্কি’ন বাহি’নীর বা’স। তবে ইরাকি নিরা’পত্তা সূত্র বলছে হাম’লায় কেউ হ’তাহত হয়নি। ইরানের নে’তা’রা কাসেম সোলেইমানির হ’ত্যার প্রতিশো’ধের প্রতি’শ্রু’তি দিয়েছেন। ইরানে দাফ’নের জন্যে নিয়ে যাবার আগে শনিবার কাসেম সোলেইমানির শ’বযা’ত্রা নিয়ে ইরাকের শি’য়া অ’ধ্যু’ষিত এলাকাগুলোর মধ্য দিয়ে বিশাল মি’ছি’ল করা হয়।

মার্কিন হা’মলায় সোলেইমানির সাথে নি’হত কাতাইব হেজ’বুল্লাহ গ্রু’পের ক’মা’ন্ডার আবু মাহদি আল-মুহানদিসের জন্যেও শো’ক প্রকাশ করেন ইরাকিরা। ইরানের সম’র্থ’নপুষ্ট এই দলটি ইরাকে অবস্থানরত মা’র্কি’ন বা’হিনী’কে চূ’ড়া’ন্ত স’তর্ক করে দিয়েছে বলে জানিয়েছে আল-মায়াদিন টেলিভিশন। ইরানের প্র’তি’শোধে’র হু’মকির জবাবে ম’ধ্য’প্রা’চ্যে আরো ৩০০০ অতি’রিক্ত মা’র্কিন সে’না মো’তা’য়েন করা হয়েছে

এবং যুক্ত’রা’ষ্ট্রের অধি’বাসী’দের ইরাক ত্যা’গ করতে বলা হয়েছে।নতুন হা’ম’লা’র ধরণ কেমন? ইরাকের নি’রাপ’ত্তা সূত্র জানাচ্ছে, অন্তত একটি র’কেট কিংবা মর্টা’রের গোলা গ্রিন জো’নের সেলি’ব্রে’শন স্ক’য়া’রে আ’ছ’ড়ে পড়েছে এবং অপর একটি শহরের জাদরিয়া অঞ্চলে বিস্ফো’রিত হয়েছে।এদিকে সং’বা’দ সং’স্থা এএফপি জানাচ্ছে যে,

বালা’দ বি’মান ঘাঁ’টিতে দু’টি র’কেট আ’ঘাত করার পর তার কোথা থেকে ছোড়া হয়েছে জানার জন্যে ন’জর’দারি স’ক্ষম ড্রো’ন প্রে’রণ করা হয়।কোনো গো’ষ্ঠীই এই হা’মলা’র দায় অব’শ্য স্বী’কার করেনি। তবে ইরান প’ন্থী মিলি’শিয়া গ্রু’পগু’লোকে এই মার্কি’ন ল’ক্ষ্যব’স্তুতে হা’মলার জন্যে স’ন্দে’হ করা হচ্ছে। ইরাকে কিভাবে শো’ক পালন করা হচ্ছে?

বাগদাদে শো’ক মি’ছিলে অং’শ নেয়া মানু’ষজ’ন ক’ফিনের পেছনে হেঁ’টে আল মু’থানা বি’মা’নবন্দ’র থেকে গ্রি’ন জো’নের প্রবে’শ ফ’টক পর্যন্ত আসে। তারা ইরাকি এবং মিলিশিয়া বাহি’নী’র পতা’কা বহন করে এবং শ্লো’গান দেয়, ‘আ’মেরিকার মৃ’ত্যু চাই’।শহরের অনেকগুলো রাস্তা জুড়ে মিছিল চলে। তাদের অনেকের হাতে ছিল সো’লে’ইমানি এবং ইরানের ধ’র্মীয় নে’তা আয়া’তুল্লাহ আলি খামেনির ছবি।

পরে মিছি’ল’টি প’বিত্র শ’হর কা’রবালা ও নাজা’ফের উদ্দেশ্যে রওনা হয়।তার মৃ’ত্যুতে কয়েকদিন ধরে শো’ক পালন করতে যাচ্ছে ইরান ও ইরাকের সম’র্থক’রা।তবে এর বিপ’রীত চিত্রও দেখা গেছে। সাম্প্রতিক সময়ে ইরাকে গণ’তন্ত্র’পন্থী’দের বিরু’দ্ধে সোলেইমানির স’হিং’সতা’র অ’ভি’যো’গ এনে কিছু ইরাকিকে বা’গ’দা’দের রাস্তায় উল্লা’স করতেও দেখা গেছে।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme