সর্বশেষ আপডেট
ঢাকায় প্রকাশ্যে দিনে-দুপুরে ছি’ন’তা’ইয়ে’র শিকার শিক্ষিকা, ভি’ডিও ভা’ই’রাল প্রবাসে আওয়ামী লীগ-বিএনপি নিয়ে সিলেটিদের মধ্যে সং;ঘর্ষ, নি;হত ১ মায়ের দুল বিক্রির টাকায় লেখাপড়া শুরু করা মারুফার এএসপি হওয়ার গল্প ধ’রিয়ে দেন একে, দুবাই প্রবাসীর ১৩ লাখ টাকা নিয়ে উ’ধাও এই নারী বাংলাদেশ-পাকিস্তানের টি-টোয়েন্টি সম্প্রচার করবে না বাংলাদেশি কোনো চ্যানেল, দেখবেন যেভাবে ঢাবির হলে আবরার স্টাইলে চার শিক্ষার্থীকে রাতভর নি’র্যাতন ছেলেকে হ;ত্যা;র পর ডা’কা’তি নাটক সাজালেন সৎ মা পুত্রবধূকে ফাঁ’সাতে নিজের ১৫ দিনের সন্তানকে হ’ত্যা করলো মা! নারী ইউপি সদস্যের বাড়িতে অ’সা’মাজিক কাজ, আ’ট’ক ৮ স্বামী প্রবাসী, ছাত্রীর মাকে নিয়ে উ;ধাও প্রাইভেট শিক্ষক
সোলাইমানি হত্যায় বাংলাদেশে তিন ধরণের প্রভাব পড়তে পারে

সোলাইমানি হত্যায় বাংলাদেশে তিন ধরণের প্রভাব পড়তে পারে

ইরানি জেনারেল কাসেম সোলাইমানি হ’ত্যাকা’ণ্ডের জেরে মধ্যপ্রাচ্যের পরিস্থিতির আরও অব’নতি হওয়ার আশ’ঙ্কা দেখা দিয়েছে। শুক্রবার (০৩ জানুয়ারি) সকালের এ হ’ত্যাকা’ণ্ডের পর যুক্তরাষ্ট্র ও ইরান নানা পদক্ষেপ নিচ্ছে। ফলে পরিস্থিতি কোন পর্যায়ে পৌঁছতে পারে তা নিয়ে শ’ঙ্কায় বিশ্লেষকরা। উত্তে’জনাকর এই পরিস্থিতির আচ লাগতে পারে বাংলাদেশেও। এমনটাই মনে করছেন তারা। সোলাইমানিকে হ’ত্যার পরপরই যুক্তরাষ্ট্র তার দেশের নাগরিকদের ইরাক ছাড়ার নির্দেশ দিয়েছে।

একই সঙ্গে পাকিস্তানের আকাশসীমা ব্যবহারে সব ধরনের মার্কিন বিমানকে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। মধ্যপ্রাচ্যের পরিস্থিতি যদি আরও খারাপ হয় তাহলে তার প্রভাব বাংলাদেশে পড়বে বলে মনে করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. তারেক শামসুর রহমান। বাংলাদেশে কী ধরণের প্রভাব পড়তে পারেন? জানতে চাইলে অধ্যাপক ড. তারেক শামসুর রেহমান বলেন, বর্তমান পরিস্থিতি বিরাজ করলে শ’ঙ্কার কিছু নেই।

কিন্তু পরিস্থিতির যদি আরও অবনতি ঘটে তাহলে বাংলাদেশে তিন ধরণের প্রভাব পড়বে। প্রথমত: তেলের দাম: সংঘাত শুরু হলে ইরান প্রথমে হরমুজ প্রণালী বন্ধ করে দেবে। এর প্রভাব পড়বে দুনিয়াজুড়ে। হরমুজ প্রণালী দিয়ে তেলবাহী ট্যাঙ্কার চলাচল করে। তেল সরবরাহ বিঘ্ন হলে বিশ্ব বাজারে তেলের দাম বেড়ে যাবে। বাংলাদেশকেও অতিরিক্ত দামে তেল কিনতে হবে। এর ফলে বিভিন্ন পণ্যের উৎপাদন খরচ বেড়ে যাবে। জ্বালানির দাম বাড়লে নানা খাতেই তার প্রভাব পড়বে।

দ্বিতীয়ত: রেমিটেন্স: অধ্যাপক তারেক শামসুর রেহমান বলেন, মধ্যপ্রাচ্য হচ্ছে রেমিটেন্সের প্রধান উৎস। এখানে যদি সংঘাত হয় তাহলে রেমিটেন্সে প্রভাবতো পড়বেই। কারণ মধ্যপ্রাচ্য এখন দুই ব্লকে বিভক্ত। ইসরাইল-যুক্তরাষ্ট্র ব্লকে রয়েছে সৌদি, আরব আমিরাত, কুয়েতসহ কয়েকটি দেশ। কিন্তু এই তিনটি দেশে লাখ লাখ প্রবাসী রয়েছে। অন্যদিকে ইরান ব্লকে রয়েছে কাতারসহ কয়েকটি দেশ। কাতার বাংলাদেশের রেমিটেন্সের বিরাট উৎস।

এসব দেশে অস্থিরতা সৃষ্টি হলে বাংলাদেশ সরাসরি ভুক্তভোগী হবে। তৃতীয়: কূটনৈতিক: তৃতীয় দিকটি হচ্ছে বিশ্ব রাজনীতির মেরুকরণ। ইরান ও কাতার চীন-রাশিয়া ব্লকের সঙ্গে আছে। চীন-রাশিয়ার সঙ্গে বাংলাদেশেরও ভালো বন্ধুত্ব রয়েছে। অন্যদিকে সৌদি, কুয়েত ও আরব আমিরাত ইসরাইল-যুক্তরাষ্ট্র ব্লকে। বাংলাদেশ এই দুই ব্লকের কোনো ব্লকেই যেতে পারবে না। ফলে একটা উভয় সঙ্কটে পড়তে হবে। তবে বাংলাদেশের কোনো পক্ষেই যাওয়া উচিৎ হবে না বলে মত দেন ড. তারেক শামসুর রেহমান।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme