সাড়ে তিন সেকেন্ডেই উড়ে গেলো আস্ত একটি ব্রিজ । (ভিডিও)

সাড়ে তিন সেকেন্ডেই উড়ে গেলো আস্ত একটি ব্রিজ । (ভিডিও)

বর্তমান যুগ যে বিজ্ঞানের যুগ একথা তো সকলেরই জানা। কিন্তু বিজ্ঞানকে কাজে লাগাতে পারাটা মূল সার্থকতা। বিজ্ঞানকে কাজে লাগিয়ে কত সহজেই একটি বিশাল সেতুকে নিমিষেই উড়িয়ে দেয়া যায়, তাই যেন করে দেখালো চীন। চোখের নিমেষে উড়ে গেল একটা আস্ত ব্রিজ। চার সেকেন্ডেরও কম সময়ে বিরাট একটা সেতু ধ্বংস হয়ে যেতে দেখল চীন। প্রায় ৪০ বছরের পুরনো এই সেতুকে সম্প্রতি ধ্বংস করে দেওয়া হয়েছে কারণ ওই জায়গায় একটি নতুন ব্রিজ তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। ধ্বংসকৃত ব্রিজটি ১৫০ মিটার লম্বা ও ২৫ মিটার চওড়া। মাত্র সাড়ে ৩ সেকেন্ডে উড়িয়ে দেওয়া হয়েছে ওই ব্রিজ। মুহূর্তের মধ্যে ধুলো হয়ে যায় নানহু ব্রিজ। এটা পরিষ্কার করতে তিন থেকে পাঁচদিন সময় লাগবে বলে জানা গিয়েছে। আরও জানা যায়, উত্তর-পূর্ব চীনের ওই সেতুটিকে ধ্বংস করতে ৭০০ কিলোগ্রাম বিস্ফোরক ব্যবহার করা হয়েছে। রবিবার সকালে নানহু ব্রিজ নামে ওই সেতুকে উড়িয়ে দেওয়া হয়। সেই ধ্বংস হয়ে যাওয়ার ভিডিও এখন ভাইরাল ইন্টারনেটে। চিনের বিভিন্ন লোকাল চ্যানেলে দেখানো হয় সেই ফুটেজ। ১৯৭৮ সালে নানহু ব্রুজ তৈরি করা হয়েছিল। নিরাপত্তার কারণে তৈরি করা হচ্ছে নতুন ব্রিজ। নতুন ব্রিজটি হবে অনেক বেশি চওড়া।

দুদিকে বেশ খানিকটা জায়গা থাকবে। সেখানে পথচারীদের হাঁটার জায়গা থাকবে। চলতি বছরের সেপ্টেম্বর মাসে নতুন ব্রিজটি খুলে যাবে বলে ধারণা করা হচ্ছে। ভিডিও টি দেখতে এখানে ক্লিক করুন… অন্যরা যা পড়ছে… সম্প্রতি কাশ্মীর নিয়ে ইসলামাবাদ-দিল্লির উত্তেজনার মধ্যেই পাকিস্তানে ২০ বিলিয়ন ডলার বিনিয়োগ করছে সৌদি আরব। পাক-সৌদির পরবর্তী সবোর্চ্চ সমন্বয় পরিষদের বৈঠকে এ বিনিয়োগ করা হবে বলে দেশটির পক্ষ থেকে প্রতিশ্রুতি দেয়া হয়।এদিকে সৌদি আরবের জ্বালানি উপমন্ত্রী খালিদ সালেহ আল-মোদাইফার গতকাল শুক্রবার এক মতবিনিময় সভায় বলেন, ‘প্রস্তাবিত মেগা প্রকল্পগুলো জটিল এবং সময় ও অধ্যয়ন প্রয়োজন তবে আমাদের নেতারা সে কাজকে ত্বরান্বিত করতে চান।’ খবর এক্সপ্রেস ট্রিবিউনের। তাছাড়া সালেহ আল-মোদাইফার ফেব্রুয়ারিতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সফরের সময় স্বাক্ষরিত সমঝোতা স্মারকের (এমওইউ) বিষয়ে অগ্রগতি পর্যালোচনা করতে সৌদি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। এ ব্যাপারে উপমন্ত্রী বলেন, ‘সবোর্চ্চ সমন্বয় পরিষদের বৈঠকের আগে বাস্তব ফলাফল দেখানোর পরিকল্পনা রয়েছে।’ পাকিস্তানে পেট্রোকেমিকেল কমপ্লেক্স, নবায়নযোগ্য শক্তি প্রকল্প এবং খনিজ সম্পদের ওপর ২০ বিলিয়ন ডলার ঘোষণা দিয়েছে সৌদি আরব।

আর এসব প্রকল্প হবে বেলুচিস্তানে।এ ব্যাপারে বিশ্লেষকরা বলছেন, কাশ্মীর সংকটের ঠিক এমন সময় সৌদি আরবের বিনিয়োগের বিষয়টি পাকিস্তানের জন্য সবুজ সংকেত।নিম্নচাপের আশংকা ছিলই৷ সেই আশংকা সত্যি করে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে প্রবল নিম্নচাপ৷ যার জেরে দিঘা বকখালিতে উঠতে পারে ১২ থেকে ১৪ ফুট উঁচু ঢেউ৷ এমনই সতর্কবার্তা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর৷ শনিবার দিঘার সমুদ্রে প্রবল জলোচ্ছাসের জন্য পর্যটকদের সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে৷ এদিকে, সপ্তাহের শেষে বেশ ভীড় থাকে দীঘা-বকখালি-শঙ্করপুরে৷ সেই ভিড় সামলে প্রকৃতির রোষ থেকে বাঁচার জন্য তৈরি হচ্ছে পুলিশ প্রশাসন৷ শুরু হয়েছে মাইকিং৷ সমুদ্রের তীরে কোনও পর্যটককেই ঘুরতে দেওয়া হচ্ছে না৷ ফলে বেশ মুষড়ে পড়েছেন পর্যটকরা৷ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের খবর শুনিয়েছে হাওয়া অফিস৷ তবে দিঘাতে ঘণ্টায় ৪৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে আংশকা৷ ওড়িশা উপকূলের দিকে এই নিম্নচাপ সরে যাওয়ার সম্ভাবনা রয়েছে, তাহলেও ঝোড়ো হাওয়ার হাত থেকে রেহাই নেই সমুদ্রউপকূলবর্তী এলাকাগুলির৷ যার মধ্যে অন্যতম দিঘা৷

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আবারও নিম্নচাপ তৈরির ফলেই ছুটির দিনগুলিতে সকাল থেকেই মুখভার থাকবে আকাশের৷ উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। তার জেরে শনি ও রবিবার হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গ। উপকূলবর্তী জেলাগুলিতে ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া আগামী ৪৮ ঘণ্টা সমুদ্রের কাছাকাছি এলাকাগুলিতে অন্ততপক্ষে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনা রয়েছে। তাই মৎস্যজীবিদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। দিঘার সমুদ্রে পর্যটকদের নামতে বারণ করা হয়েছে৷ জারি করা হয়েছে সতর্কতা৷ মূলত দিঘা, মন্দারমণি, তাজপুরের সমুদ্রসৈকত নিয়েই কিছুটা চিন্তায় প্রশাসন৷ সমুদ্র তীরবর্তী দোকানগুলিকেও সতর্ক করা হয়েছে৷ অন্যরা যা পড়ছেন… আমেরিকার সঙ্গে হঠাৎ পরমাণু যুদ্ধ শুরু হলে সে দেশের কোন কোন লক্ষ্যবস্তুতে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র দিয়ে আঘাত হানা হবে তার একটি তালিকা প্রকাশ করেছে রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল। চ্যানেলের প্রধান নিউজ শো’ অ্যাংকার দিমিত্রি কিসলিয়োভ আমেরিকার একটি মানচিত্র তুলে ধরে বেশ কিছু টার্গেটের নাম উল্লেখ করেন। একই সঙ্গে বলেন, পরমাণু যুদ্ধ শুরু হলে এসব লক্ষ্যবস্তুতে আঘাত হানবে মস্কো। এসব টার্গেটের মধ্যে রয়েছে পেন্টাগন ও ক্যাম্প ডেভিড। কিসলিয়োভ বলেন, যুদ্ধ লাগলে পাঁচ মিনিটেরও কম সময়ের মধ্যে এই সমস্ত লক্ষ্যবস্তুতে আঘাত হানা হবে।

হঠাৎ এমন তথ্য কেন ওই সংবাদমাধ্যম সামনে আনল তা নিয়ে শুরু হয়েছে জোর আলোচনা। সামরিক পর্যবেক্ষকদের একাংশের মতে, তাহলে কি আমেরিকার সঙ্গে রাশিয়ার যুদ্ধের আশঙ্কা! যদিও সে সম্ভাবনা একেবারে উড়িয়ে দিয়েছেন পর্যবেক্ষকদের অন্য অংশ। তাঁদের দাবি, আমেরিকাকে চাপে রাখতে একটা কৌশল মাত্র রাশিয়ার। অন্যদিকে, রুশ টিভি চ্যানেলের এই উপস্থাপক আরও যেসব লক্ষ্যবস্তুর নাম বলেন সেগুলোর মধ্যে রয়েছে মেরিল্যান্ড অঙ্গরাজ্যের সামরিক প্রশিক্ষণ কেন্দ্র- ফোর্ট রিচি এবং ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সামরিক বিমান ঘাঁটি- ম্যাকক্লেল্লান। ১৯৯৮ সালে ফোর্ট উইলিয়াম বন্ধ হয়ে গিয়েছে এবং ম্যাকক্লেল্লানও ২০০১ সালের পর থেকে আর ব্যবহৃত হচ্ছে না বলে মার্কিন সূত্র জানিয়েছে। ঠান্ডা যুদ্ধের সময় আমেরিকা ও তৎকালীন সোভিয়েত ইউনিয়নের মধ্যে স্বাক্ষরিত একটি ঐতিহাসিক পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ঘোষণা দিয়েছেন তা নিয়ে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে বর্তমানে উত্তেজনা চলছে।

মার্কিন বিদেশমন্ত্রী মাইক পম্পেও গত ১ ফেব্রুয়ারি বলেছেন, আইএনএফ নামক ওই চুক্তি ১৮০ দিনের জন্য স্থগিত রাখতে পারে ওয়াশিংটন। তার ভাষায় রাশিয়া এই চুক্তি লঙ্ঘন বন্ধ না করলে মার্কিন সরকার ওই ১৮০ দিন পার হওয়ার পর স্থায়ীভাবে বেরিয়ে যাবে বলে তিনি হুমকি দেন। নারীদের পোশাকের ব্যাপারে কঠোর রক্ষণশীল দেশ ইরান। আজ থেকে ঠিক ৪০ বছর আগে ১৯৭৯ সালে ইরানের ইসলামী বিপ্লব দেশটিতে যুগান্তকারী পরিবর্তনের সূচনা করেছিল। সবচেয়ে বড় পরিবর্তন এসেছিল সেদেশের মেয়েদের জীবন ও পোশাকের ক্ষেত্রে। দেশটির আইন ও সামাজিক বিধি-নিষেধের বেড়াজালে নতুন করে বন্দি ইরানি নারীরা। এবার নারীদের উপর নতুন এক আইন জারি করা হয়েছে। মাথায় স্কার্ফ বা হিজাব ছাড়া স্যোসাল মিডিয়ায় ছবি বা ভিডিও পোস্ট করলে তাকে ১ থেকে ১০ বছর পর্যন্ত জেল খাটতে হবে। খবর বিবিসি ও ইনডিপেন্ডেন্ট। মার্কিন এক্টিভিস্ট ‘মাসিহ আলিনেজাদ’ এর ওয়েব সাইটে হিজাব ছাড়া ছবি পোস্ট করলেও তাকে শাস্তির আওতায় আনা হবে।

২০১৪ সালে চালু হওয়া ‘হোয়াইট ওয়েনসডে’ নামে ওই সাইটে ‘ইরানে হিজাব আইন বাধ্যতামূলক’ এর বিরুদ্ধে ব্যাপক প্রচারণা চালায়। এটিকে সমর্থন জানিয়ে অনেক ইরানি নারী তাদের হিজাব ছাড়া ছবি সেখানে শেয়ার করে। তেহরানের বিপ্লবি আদালত প্রধানের উদ্বৃতি দিয়ে একটি নিউজ এজেন্সি জানায়, যারা আইন অমান্য করে ওই সাইটে ছবি বা ভিডিও শেয়ার করবে তাদের ১ থেকে ১০ বছর পর্যন্ত শাস্তি ভোগ করতে হবে। ইরানে সকল নারীকে মাথায় স্কার্ফ বা হিজাব পরা বাধ্যতামূলক। কেউ এই আইন অমান্য করলে তাকে দুই মাসের কারাভোগ বা ২০ ডলার জরিমানার আইন রয়েছে। প্রসঙ্গত, ১৯৭৯ সালে ইরান ইসলামি প্রজাতন্ত্রে রূপান্তরিত হওয়ার পর নারীদের প্রকাশ্যে চলাফেরার ক্ষেত্রে হিজাব বা স্কার্ফ পোশাক পরিধান করা বাধ্যতামূলক করা হয়। এ নিয়ম ভাঙার কারণে বহু নারীকে জেল-জরিমানারও শিকার হতে হয়েছে। এর বিরুদ্ধে স্যোসাল মিডিয়ায় ২০১২ সালে প্রথম থেকে প্রতিবাদ দানা বাঁধতে থাকে। গত বছর এক নারীকে হিজাব আইন ভঙ্গ করায় ২ বছরের জেল খাটতে হয়েছে।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে গত ১৫ মার্চ অস্ট্রেলিয়ান উগ্র শ্বেতাঙ্গবাদী ব্রেন্টন ট্যারান্ট দুটি মসজিদে হামলা চালিয়ে ৫১ জনকে হত্যা করেন। হামলার শিকার ব্যক্তি ও তাদের পরিবারকে ৭০ হাজার মার্কিন ডলার অনুদান দিলো ‘ডিম বালক’ হিসেবে পরিচিতি পাওয়া ১৭ বছর বয়সী অস্ট্রেলিয়ার উইল কনোলি। ক্রাইস্টচার্চের ওই ভয়াবহ হামলার পর অস্ট্রেলিয়ার সিনেটর ফ্রেজার অ্যানিং বলেন, মুসলিম অভিবাসীর সংখ্যা বেড়ে যাওয়ায় এই হামলা হয়েছে। তার এমন ‘উত্তেজনাকর ও বিভেদ সৃষ্টিকারী’ বক্তব্যের জন্য উইল কনোলি অস্ট্রেলিয়ার ওই সাংসদকে প্রকাশ্যে ডিম ছুড়ে ‘ডিম বালক’ হিসেবে পরিচিত পান। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, কনোলি গতকাল মঙ্গলবার জানিয়েছে যে, তাকে আদালতে হাজির হতে হচ্ছে না বলে কোর্ট ফি হিসেবে যে অর্থ মানুষজন তাকে দিয়েছিলো সেই ৯৯ হাজার ৯২২ অস্ট্রেলিয়ান ডলার তিনি মসজিদে হামলার শিকার ব্যক্তি ও নিহতদের পরিবারকে দিয়ে দিতে চান। হামলার পর সংবাদ সম্মেলনে সিনেটর ফ্রেজার অ্যানিং যখন তার বক্তব্যের ব্যাখ্যা দিচ্ছিলেন তখন কনোলি তার মাথায় ডিম ফাটিয়ে তার বক্তব্যের প্রতিবাদ করে।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme