সর্বশেষ আপডেট
যে কারণে শাজাহান খানের সঙ্গে লাইভ টক শো করতে চান ইলিয়াস কাঞ্চন আজ ১১/১২/২০১৯ তারিখ, দিনের শুরুতেই দেখে নিন আজকের টাকার রেট কত । প্রবাসীদের জন্য দারুণ সুখবরঃ ‘প্রবাসী বন্ডে’ বিনিয়োগে সবচেয়ে বেশী লাভ । যে কারণে আপন দুই বোনকে বিয়ে করলেন একমাত্র বর । এবার জনসম্মুখেই ধ’র্ষণ করা হলো তরুণীকে । মিথিলার আগে এই ৬ অভিনেত্রীর সঙ্গে সম্পর্কে জড়িয়েছিলেন সৃজিত । ভারতের সংসদেই মুসলিম বিরোধী নাগরিকত্ব বিলের কপি ছিঁড়লেন ওয়াইসি । মোবাইল ফোনে বিয়ে, স্ত্রীকে দেখে মরতে পারলেন না মালেয়শিয়া প্রবাসী । স্বপ্নে শারীরিক সম্পর্ক হলে যা করবেন । মালেয়শিয়া প্রবাসীদের ঢাকা ফিরতে খরচ হবে যত টাকা ।
বদলে যেতে চলেছে সকলের মোবাইল নম্বর, আসছে নতুন নিয়ম…

বদলে যেতে চলেছে সকলের মোবাইল নম্বর, আসছে নতুন নিয়ম…

দিন দিন যে ভাবে দেশের টেলি যোগাযোগের চাহিদা এবং প্রয়োজন ক্রমশ বেড়েই চলেছে সেই চাহিদাকে পূরণ করতে বিপুল সংখ্যক মোবাইল নম্বরের ও প্রয়োজন হচ্ছে। তাই এবার সেই চাহিদাকে পূরণ করার লক্ষ্যে 10 সংখ্যার পরিবর্তে 11 সংখ্যার মোবাইল নম্বর চালু করার কথা ভাবছে টেলিকম রেগুলেটারি অথরিটি অফ ইন্ডিয়া(TRAI)। এবার খুব শীঘ্রই টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া দেশের মোবাইল ফোন নাম্বার গুলির স্কীম বদলাতে পারে বলে জানা যাচ্ছে।

রিপোর্টের খবর অনুযায়ী বর্তমানে 10 ডিজিটের মোবাইল নম্বরের জায়গায় 11 ডিজিটের নাম্বার করার বিষয়ে মানুষের মতামত চাওয়া হয়েছে। যার দরুন ট্রাই-এর তরফ থেকে একটি ডিসকাশন পত্র জারি করা হয়েছে। যার নাম দেওয়া হয়েছে “developing a unified numbering plan” (ডেভলপিং এ ইউনিফাইড নাম্বারিং প্ল্যান)। আর এই ক্ষেত্রে প্রয়োজন হবে মোবাইল আর ল্যান্ডলাইন দু’টিরই।এটিকে বর্তমান জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে টেলিকম কানেকশন ডিমান্ড মেটানোর জন্য জরুরী বলে মনে করা হচ্ছে টেলিকম সেক্টর গুলির মতে।

যেভাবে দিন দিন টেলিকম কানেকশনের ডিমান্ড ক্রমশ বেড়ে চলেছে সেই দ্রুতগতিতে এটি তাল মিলিয়ে চলতে পারবে। তবে আরো আপনাদের বলে রাখি বর্তমানে 7,8,9 থেকে শুরু হওয়া মোবাইল নম্বর থেকে প্রায় 210 কোটি নতুন টেলিকম কানেকশন দেওয়া সম্ভব। তবে এবার 2050 সালের মধ্যে দেশের বর্তমান নম্বরের সংখ্যা ছাড়াও 260 কোটি নতুন নাম্বারের দরকার পড়তে চলেছে। তবে আরো বলে রাখি এর আগেও দেশের নাম্বারিং সিস্টেম কে দু’বার বদল করা হয়েছিল।

একবার বদল করা হয়েছিল 1993 সালে এরপরে বদল করা হয়েছিল 2003 সালে।তবে 2003 সালে যে নম্বর ইমপ্ল্যান্ট করা হয়েছিল সেখানে ছিল 75 কোটি নতুন কানেকশন। যার মধ্যে ছিল 45 কোটি সেলুলার 30 কোটি বেসিক বা ল্যান্ডলাইন এর ফোন নম্বর। তবে এবার যে খবরটি বেরিয়ে আসছে সেখানে এই বদলি করন শুধুমাত্র মোবাইল নম্বরের ক্ষেত্রেই নয় ল্যান্ডলাইন নম্বর এক্ষেত্রেও 10 ডিজিট নাম্বারিং সিস্টেম কেউ বদলি করা হতে পারে বলে জানা যাচ্ছে। এছাড়া ডেটা অনলি মোবাইল নম্বর আপডেট করা হলে 10 থেকে 13 ডিজিটের মধ্যে বদল করা হয় তাছাড়া 3,5,6 নম্বর সিরিজ শুরু করতেও সুবিধা হতে পারে।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme