সর্বশেষ আপডেট
সৌদি আরবে ধরপাকড় চলছেইঃ ১৬ দিনে ফিরেছেন ১৬১০ বাংলাদেশি । ১০ বছর মালয়েশিয়ায় থেকে আবার সৌদি, ১৭ দিনের মাথায় মারা গেলো প্রবাসী । যে কারণে ৩১ বাংলাদেশিকে বিমানে তুলে ফেরত পাঠালো যুক্তরাষ্ট্র । সৃজিতকে দুলাভাই বলে ডাকেন না মিথিলার ছোট বোন মিশৌরি । রাজধানী ঢাকায় হাত বাড়ালেই পাওয়া যাচ্ছে ভাড়াটিয়া স্বামী । গণধ’র্ষণের শি’কার কিশোরীকে নিয়ে দুই থানা পুলিশের ঠেলাঠেলি, অবশেষে ৯৯৯ নম্বরে ফোন । অবশেষে মুখ খুললেন জেসমিন যেভাবে তাকে ধ’র্ষণ করা হয় ও কে কে করেন । দেহ ব্যবসার অভিযোগে দুই অভিনেত্রীসহ পরিচালক গ্রেফতার । হঠাৎ নির্বাচককে মুশফিকের ফোন, জাতীয় দল থেকে নাম কাটার অনুরোধ । ওড়না-টুপি পরতে মানাঃ যেসব যুক্তি দেখালেন আইডিয়াল অধ্যক্ষ ।
আবিষ্কৃত হলো ‘কৃত্রিম পাতা’ তৈরি করতে পারে ১০ শতাংশ বেশি জ্বালানি ।

আবিষ্কৃত হলো ‘কৃত্রিম পাতা’ তৈরি করতে পারে ১০ শতাংশ বেশি জ্বালানি ।

বর্তমানে পুরো বিশ্বের সবচেয়ে কঠিন স’মস্যাটি হলো বৈ’শ্বিক উ’ষ্ণায়ন। সাধারণ শিশু-কি’শোর থেকে শু’রু করে বড় বড় নে’তারাও এখন এই স’মস্যা নিয়ে বেশ উ’দ্বিগ্ন। তবে স’ম্প্রতি এই স’মস্যার একটি স’মাধানের দ্বার উ’ন্মোচন করতে যাচ্ছে বি’জ্ঞানী’রা। বি’জ্ঞানী’রা এমন এক ‘কৃত্রিম পাতা’ উ’দ্ভাবন করেছেন যা বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড গ্র’হণ করে জ্বালানি তৈরি করতে স’ক্ষ’ম।

সালোকসংশ্লে’ষণে’র মা’ধ্যমে গাছপালার কার্বন ডাই অক্সাইড ভেঙে গ্লুকোজ ও অক্সিজেনে রূ’পান্ত’র করার প্র’ক্রিয়া থেকে অ’নুপ্রাণিত হয়ে বিজ্ঞানীরা তৈরি করেছেন এই কৃত্রিম পাতা। অনেকটা সালোক সংশ্লে’ষণের মত একই প্র’ক্রিয়ায় কার্বন ডাই অক্সাইডকে ভেঙে মিথানল ও অ’ক্সিজেনে রূ’পান্ত’রিত করতে পারে এই কৃত্রিম পাতা।

কার্বন ডাই অক্সাইড থেকে তৈরি এই মিথানলকেই জ্বালানি হিসেবে ব্য’বহার করা সম্ভব। এই কৃত্রিম পাতা উ’দ্ভাবন দলের প্রধান হলেন ইউনিভার্সিটি অব ওয়াটারলু এর অ’ধ্যাপক ইমিন উ। তিনি এ বিষয়ে বলেন, এই প্র’যুক্তি সৌ’রশ’ক্তি থেকে ১০ শ’তাংশ জ্বা’লানিশ’ক্তি পেতে স’ক্ষ’ম হয়েছে। এটি প্রাকৃতিক সা’লোকসংশ্লে’ষণের চেয়ে অনেক বেশি । প্রাকৃতিকভাবে আমরা মাত্র এক শ’তাংশ জ্বালানি পেয়ে থাকি।

মূলত চারটি যৌগের রাসায়নিক বিক্রিয়ায় এই জ্বালানি উৎপাদন হয়- গ্লুকোজ, কপার অ্যাসিটেট, সোডিয়াম হাইড্রোক্সাইড ও সোডিয়াম ডোডিসাইল সালফেট। এগুলো পানিতে মিশিয়ে নি’র্দিষ্ট তা’পমা’ত্রায় উ’ত্তপ্ত করা হয়। এর মধ্যে কার্বন ডাই অক্সাইড প্র’বাহিত করা হয় এবং তার উপর সাদা আ’লোকর’শ্মি ফেলা হয়। এতেই উ’ৎপ’ন্ন হয় কা’ঙ্ক্ষি’ত জ্বালানি। ধারণা করা হচ্ছে এই কৃত্রিম পাতার বিষয়ে বিস্তারিত জানানো হলেই এই আ’বিষ্কারের কদর ছ’ড়িয়ে পড়বে সা’রাবি’শ্বে।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme