সর্বশেষ আপডেট
মেডিকেলে চান্স পেলো রাজমিস্ত্রির মেয়ে জাকিয়া সুলতানা কলেজে না গিয়েও এমবিবিএস ভর্তি পরীক্ষায় দ্বিতীয় নেহা । বাংলাদেশি কর্মীদের প্রশংসা করে যা বললেন মালয়েশিয়ার পুলিশপ্রধান । বাড়ির নিচতলায় গাড়ী চালকদের জন্য থাকা ও নামাজের ব্যবস্থা করতে হবেঃ প্রধানমন্ত্রী । প্রেমের টানে বাংলাদেশে ভারতীয় গৃহবধূ, সীমান্তে উত্তে’জনা । গোয়ালঘরে শিকলে বাঁধা বৃদ্ধা মা বললেন, মোর পোলারা ভালো । সাড়ে ৮ লাখ টাকা দিয়েও চাকরি হয়নি, কাঁদলেন প্রার্থী । গরু ছেড়ে নারীদের প্রতি বেশি যত্নবান হোনঃ মোদিকে এক নারী । যে কারণে তুহিনকে নি’র্মমভাবে হ’ত্যা করলেন বাবা । পিয়ন থেকে যেভাবে ১২০০ কোটি টাকার মালিক যুবলীগের আনিস ।
ভালোবাসার পক্ষে আদালত, সন্তানের জন্য অনন্য নজির স্থাপন বাবা-মার ।

ভালোবাসার পক্ষে আদালত, সন্তানের জন্য অনন্য নজির স্থাপন বাবা-মার ।

সন্তানের জন্য ভালোবাসার অনন্য নজির স্থাপন করলেন এক ব্রিটিশ বাংলাদেশি মা-বাবা। পাঁচ বছরের অসুস্থ মেয়ে তাফিদা রাকিবকে ইতালিতে নিয়ে গিয়ে চিকিৎসা করার অনুমতি পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ বাবা-মা।

বৃহস্পতিবার যুক্তরাজ্যের হাই কোর্ট তাফিদার বাবা-মায়ের পক্ষে রায় দেন। এর ফলে লাইফ সাপোর্ট চিকিৎসার জন্য তাকে ইতালিতে নিয়ে যাওয়ার বাধা কাটল। বিচারক ম্যাকডোনাল্ড প্রমাণাদি পর্যালোচনা করে তাফিদা ও তার বাবা-মায়ের মঙ্গল কামনা করেন।

প্রায় সাত মাসের বেশি সময় ধরে যুক্তরাজ্যের রয়েল লন্ডন হাসপাতালে লাইফ সাপোর্টে রয়েছে পাঁচ বছর বয়সী বাংলাদেশি বংশোদ্ভূত শিশু তাফিদা রাকিব। তাফিদার লাইফ সাপোর্ট খুলে ফেলা নিয়ে যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগ এনএইচএস ও তাফিদা পরিবার দ্বারস্থ হয় আদালতের।

ইতালিতে নিয়ে যাওয়ার জন্য রয়েল লন্ডন হাসপাতাল ছাড়পত্র দিতে অপারগতা প্রকাশ করায় আদালতের শরণাপন্ন হন তাফিদার মা। পাশাপাশি লাইফ সাপোর্ট খুলে তাফিদাকে মৃত্যুর হাতে তুলে দেয়ার অনুমতির আশায় আদালতের দ্বারস্থ হয় হাসপাতাল কর্তৃপক্ষও। এই বিষয়ে তাফিদার মা সেলিনা রাকিব আদালতে বলেন, লাইফ সাপোর্ট খোলে ফেলা সন্তানের জীবনাবসানের পক্ষে মা-বাবার সম্মতি দেয়া ধর্মীয় বিধান মতে পাপ।

স্থানীয় সময় বৃহস্পতিবার আদালতের রায়ের পর সন্তুষ্টি প্রকাশ করেছেন তাফিদার বাবা মোহাম্মদ রাকিব। তাফিদার পরিবারের আইনজীবী ডেভিড লক জানান, হাই কোর্টের রুল তাদের জন্য স্বস্তিদায়ক ছিলো। তাফিদার বাবা-মায়ের আইনী পরামর্শক পল কনরেথ বলেন, আদালতের রায়ে তাফিদাকে ইতালিতে নিয়ে চিকিৎসার অনুমতি পাওয়া গেছে।

অন্যরা যা পড়ছে… অবিশ্বাস্য এক বাইক আবিস্কার করেছেন ব্রাজিলের পাবলিক অফিসার রিকার্দো আজাভেদো। পেট্রল-ডিজেল কিংবা ব্যাটারি নয়, এই বাইক চলে পানি দিয়ে। বাইকের মাইলেজও মাথা খারাপ করে দেয়ার মতো। মাত্র ১ লিটার পানি দিয়ে ৫০০ কিমি পাড়ি দিতে পারে এই পানি-চালিত মোটরবাইক। আরও উল্লেখযোগ্য বিষয় হলো,

এই বাইক চালাতে কোনও বিশেষ ধরনের পানিরও প্রয়োজন হয় না। একেবারে সাধারণ পানিই বাইকের জ্বালানির ট্যাঙ্কে ব্যবহৃত হতে পারে। জানা গেছে, এর ইঞ্জিন গঠিত প্রধানত দু’টি অংশ নিয়ে- ওয়াটার ট্যাঙ্ক, অপরটি ব্যাটারি। ব্যাটারির ইলেকট্রিসিটি জলের হাইড্রোজেন মলিকিউলগুলিকে বিশ্লিষ্ট করে দেয়। তারপর একটি পাইপের মাধ্যমে সেই হাইড্রোজেন প্রবাহিত হয় ইঞ্জিনে। এই হাইড্রোজেনই বাইককে এগিয়ে নিয়ে যাওয়ার উপযোগী শক্তি উৎপাদন করে।

রিকার্দোর তৈরি করা এই বাইক সব দিক থেকেই পরিবেশবান্ধব। একে তো এই বাইকে কোনও রকম খনিজ তেল খরচ হওয়ার ভয় নেই। পাশাপাশি এই বাইক কোনও রকম ধোঁয়াও উৎপাদন করে না। ফলে পরিবেশ থাকে সম্পূর্ণ সুরক্ষিত।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme
[X]